বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...

6 উত্তর

0 টি পছন্দ
করেছেন (513 পয়েন্ট)
আপনাকে  বেশি করে শব্দের অর্থ জানতে হবে।  আর ইংলিশ  মুভি দেখে বুঝার চেস্টা করতে হবে। তাহলে  আপনি  পারবেন
করেছেন (22 পয়েন্ট)
ইংরেজীতে মোটামোটিভাবে কথা বলতে হলে আপনাকে প্রথমে পর্যাপ্ত পরিমানে শব্দের অর্থ জানতে হবে।তারপর ইংরেজীতে কথা বলার জন্য বহুল ব্যবহৃত সূত্রগুলো ভালভাবে আয়ত্ত করলেই হয়ে যাবে ইনশাল্লাহ।আর সবচেয়ে বড় কথা হচ্ছে,আমি ইংরেজী আয়ত্ত করবই-এ ধরনের জেদী মনোভাব নিয়ে পড়তে হবে।
করেছেন (49 পয়েন্ট)
আরে ভাই আমি বলছি গ্রামার এর অংশ ।আর প্রচুর শব্দ আমার মুখুস্থ আছে ।
0 টি পছন্দ
করেছেন (1,642 পয়েন্ট)
আপনাকে tense ভাল করে জানতে হবে।। এবং sentence এবং শব্দের অর্থ ভাল করে জানতে হবে।।টেনস না জানলে কোনদিনই পারবেন না।
করেছেন (49 পয়েন্ট)
আপনাকে ধন্যবাদ....................
0 টি পছন্দ
করেছেন (8,576 পয়েন্ট)

ভাষার উদ্ভব আগে হয়েছে আর ব্যাকরণের উদ্ভব হয় ভাষার প্রয়োজনে। তাই আগে ভাষা জানা জরুরি,ব্যাকরণ নয়।আমরা বাংলায় কথা বলতে ব্যাকরণ কতটুকু মেনে চলি?যারা ব্যাকরণ জানে না বা পড়ালেখা করেনি তারা কি কথা বলতে পারেনা?ইংরেজি যাদের মাতৃভাষা তারাও কথা বলার সময় ব্যাকরণ মেনে কথা বলেনা(বাংলার মতই)।একজন অশিক্ষিত বা অল্পশিক্ষিত মানুষ ইউরোপে গেলে আমাদের চাইতে ঢের ভালো ইংরেজি বলতে পারেন।তাই ইংরেজিতে কথা বলতে গ্রামার নয় বরং ভোকাবুলারির উপর জোর দিন।নিয়মিত চর্চা করুন।সবচেয়ে বড় কথা কথা বলার পরিবেশ তৈরী করুন কারন আপনি ইংরেজিতে কথা বলতে গেলে অনেকে তিতকারী করবে তাই পরিবেশ গুরুত্বপূর্ণ। ভোকাবুলারি শিখুন এবং তা কথা বলার সময় প্রয়োগ করুন।ইংরেজি সংবাদ শুনুন,।ইউটিউবে স্পোকেন ইংলিশের অনেক লেসন আছে,শুনতে পারেন কাজে আসবে।আপনি যখন কথা বলা শিখবেন তখন গ্রামারের ব্যবহার অটোমেটিক হবে।

আমার সকল কাজ,চিন্তা-ভাবনা পড়ালেখা কেন্দ্রিক। পড়ালেখা আর ক্যারিয়ার নিয়ে স্বপ্ন দেখতে ভালোবাসি। কিন্তু সাধ্য এবং বাস্তবতার সমন্বয় করতে গিয়ে এখন পর্যন্ত প্রতিটি স্বপ্নই বাস্তবতার স্বংস্পর্শে এসে হারিয়ে গেছে। এখন স্বপ্ন কেবল একটাই, বিসিএস ক্যাডার হওয়া। সেই লক্ষ্যেই এগিয়ে যাচ্ছি। ছোট্ট একটি শখও আছে,বিভিন্ন দেশের কয়েন কালেকশন করা। সবার দোয়া এবং সাহায্য কামনা করছি।
করেছেন (49 পয়েন্ট)
অনেক ধন্যবাদ..............
0 টি পছন্দ
করেছেন (1,854 পয়েন্ট)
প্রথমে আপনাকে টেনস্ সম্পর্কে পুরোপুরি জ্ঞান আয়ত্ত করতে হবে।।তারপর ডিকশেনারী থেকে প্রতিনিয়ত ব্যবহৃত ইংরেজী শব্দগুলো জানুন,বলার পাশাপাশি যদি লিখতেও পারদর্শী হতে চান তবে বানান গুলোর প্রতি লক্ষ্য রাখুন।।নিজে নিজে প্রতিনিয়ত চেষ্টা করুন ভূল হলে লিখা বা বলাতে সেটা ঠিক করুন।।মনে রাখবেন এক বার যদি কোন ভূল সংশোধন করেন তবে পরবর্তীতে আর সেটাতে ভূল হবে না।।ইংরেজি পত্রিকা,ম্যাগাজিন,মভি ইত্যাদি পড়ুন এবং দেখুন প্রতিদিন।। মনোবল ঠিক রাখুন, তাহলেই ইংরেজি ভাষাকে সহজে আয়ত্ত করতে পারবেন।।।
করেছেন (49 পয়েন্ট)
ধন্যবাদ....................
করেছেন (1,854 পয়েন্ট)
স্বাগতম...
ভালো থাকবেন।।
0 টি পছন্দ
করেছেন (461 পয়েন্ট)
আপনাকে Tense সম্পর্কে বিস্তারিত ধারনা থাকতে হবে। বিভিন্ন Sentence এর গঠন জানতে হবে।অনেক ইংরেজি শব্দ জানতে হবে যা আমাদের দৈনন্দিন ব্যবহৃত হয়। আর পড়ার সময় অর্থ বুঝে পড়তে হবে। সাথে লেখার ও অভ্যাস গড়ে তুলতে হবে।
0 টি পছন্দ
করেছেন (5,726 পয়েন্ট)

সর্বপ্রথম কাজ হবে প্রচুর শব্দার্থ মুখস্থ করা তারপর ব্যাকরনের সেনটেন্স, টেন্স, প্রিপজিশন গুলো আয়ত্ব করা ।

টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

294,509 টি প্রশ্ন

381,186 টি উত্তর

115,241 টি মন্তব্য

161,794 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...