বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
111 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (3,923 পয়েন্ট)
আমি আজ লক্ষ্য করলাম যে, একটা ওয়েবপেইজের শবে বরাত এর নফল নামায সম্পর্কে। সেখানে প্রথমে বলেছে যে, শবে বরাতের নামায বলে কিছু নেই। কিন্তু পরে আবার নফল নামায সম্বন্ধ্যে বলা হয়েছে। সেখানে ২, ৪, ৮, ১২ ও ১৪ রাকা'য়াতের নামাযের নিয়ম বলছে যে, প্রথমে সূরা ফাতিহা পড়া, তারপর এই সূরা (ইখলাছ) এতবার পড়া আর ওই সূরা (বিভিন্ন) অতবার পড়া। এমনকি ৫০ বার ও। এখন আমার প্রশ্ন হলোঃ এভাবে প্রতি রাকা'য়াতে একি ক্বীরাত বহূবার পড়ার ভিত্তি কি? এবং বাস্তবে এভাবে নামায পড়ার শরীয়তের বিধান আছে কি? দয়াকরে যাদের জানা আছে তারা বলবেন।

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16 পয়েন্ট)
নফল নামাজ একমাত্র নিজের জন্য। যার জন্য কোন নিয়ম-নীতি বা আইন-কানুন কোথাও উল্লেখ নেই। তবে হ্যা, পবিত্র কোরআন মাজীদে উল্লেখ আছে শবে বরাত কিংবা শবে কদরের এক রাতের ইবাদত হাজার মাসের ইবাদতের চেয়ে উত্তম। আপনি চাইলে ২/৪/৬/৮/১০.....১০০ এর বেশিও পড়তে পারেন। (সুরা ফাতিহার সাথে সুরা কদর, পরের রাকাতে সুরা ইখলাস ৩বার পড়া উত্তম। সুরা ইখলাস ১বারও পড়া যায়) যদি না পড়েনও সমস্যা নেই, আল্লাহ এর জন্য আপনাকে জবাবদীহি করবেন না। কথায় আছে নিজের ভালো পাগলেও বুঝে।
করেছেন (4,845 পয়েন্ট)

ভাইজান ! কুরআন মাজীদে শবে বরাতের কথা এলো কোথা থেকে ? একটু পরিস্কার করে বলবেন কি ?

0 টি পছন্দ
করেছেন (4,845 পয়েন্ট)

বস্তুত শবে বরাতের নামায বলতে সুনির্দিষ্ট কোনো নামায নেই। এ রাতে বেশি বেশি ইবাদাতের কথা এসেছে। সেটা নামাজ, জিকর, তিলাওয়াতসহ বিভিন্ন ধরনের ইবাদাত হতে পারে। সুতরাং আপনার দেখা পেজটিতে নামাজের সংখ্যা ও পদ্ধতি সম্বন্ধে যা বলা হয়েছে তার পুরোটা বানানো কথা। এর সাথে ইসলামী শরীয়তের কোনো সংশ্লিষ্টতা নেই।

পুনশ্চ, আপনি উক্ত বক্তব্যটি কোন ওয়েব পেজে দেখেছেন ? এমন সাংঘর্ষিক বক্তব্যও কি কোনো ওয়েব পেজে থাকতে পারে। আপনি ভুল দেখেন নি তো !

করেছেন (3,923 পয়েন্ট)
হ্যাঁ, আমি ঠিকই দেখেছি। কিন্তু, বিষয়টাএক বছর আগের হওয়ায় স্মরণ রাখতে পারলাম না। তবে, এই ধরনের নামায গ্রাম্য (সব নয়) এলাকাতেও পড়া হয়।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
17 ডিসেম্বর 2018 "শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে জিজ্ঞাসা করেছেন আব্দুল বাসিত (154 পয়েন্ট)
2 টি উত্তর

294,633 টি প্রশ্ন

381,332 টি উত্তর

115,295 টি মন্তব্য

161,875 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...