বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
368 জন দেখেছেন
"বিদেশ যাত্রা" বিভাগে করেছেন (22 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,769 পয়েন্ট)
যা যা লাগবে→→ ★যথাযথভাবে পূরণকৃত আবেদনপত্র এবং ডিক্লারেশন লেটার ★২ কপি পাসপোর্ট সাইজের ছবি ★পাসপোর্টের মূল কপি এবং ফটোকপি (অন্তত ৩ মাস মেয়াদ থাকতে হবে এবং কমপক্ষে ২টি ফাঁকা পৃষ্ঠা থাকতে হবে। ★চলতি ব্যাংক ষ্টেটমেন্ট এবং এর একটি ফটোকপি ★নিয়োগকর্তৃপক্ষের রেফারেন্স লেটার গ্রুপ ট্রাভেল/হোটেল রিজার্ভেশন/ ★এয়ারলাইন রিজার্ভেশনের প্রমানপত্র এবং ফটোকপি ★ভিসা ফি ভিসা ফর্মের জন্য কোথায় যোগাযোগ করবেন কনস্যুলার সার্ভিস এন্ড ভিসা ইনফরমেশন জার্মানী দূতাবাস, ঢাকা ১৭৮, গুলশান এভেনিউ, গুলশান-২ ফোন: ৯৮৫৩৫২১, এক্সট ১৫৩ ইমেইল: [email protected] ওয়েব: www.dhaka.diplo.de সময়: দুপুর ১.১৫ থেকে ৩.০০ পর্যন্ত। অবশ্যই টেলিফোনে অ্যাপয়েন্টমেন্ট করে করে যেতে হবে। ভিসা ইস্যু করার জন্য প্রয়োজনীয় সময় স্বল্প সময়ের ভিজিটের জন্য ভিসা প্রক্রিয়া করার সময়সীমা ২ থেকে ১০ কর্মদিবস দীর্ঘতর সময়ের ভিজিটের জন্য ভিসা প্রক্রিয়া করতে বেশ কয়েকমাসও লেগে যেতে পারে। ব্যস্ত মৌসুমে একজন ভিসা আবেদনকারীকে আবেদনের জন্য অপেক্ষায় থাকতে হতে পারে। সেজন্য আবেদনকারীকে সতর্কতার সঙ্গে পর্যাপ্ত সময় হাতে রেখে আবেদন করতে হবে। ভিসার জন্য প্রযোজ্য ফি যারা ৩ মাসের বেশী অবস্থানের জন্য ভিসার (National Visa) আবেদন করবেন (যেমন, study, employment ইত্যাদি ভিসা) তাদের ক্ষেত্রে নির্ধারিত ভিসা ফি হচ্ছে ৬০ ইউরো। যারা ৩ মাসের বেশী জার্মানীতে অবস্থান করবেন এবং প্রথম ৩ মাসের মধ্যে অন্যকোন “শেনঝেন” দেশ ভ্রমন করবেন (যেমন scientist) তাদের জন্য ভিসার (hybrid visa) আবেদন ফি ৬০ ইউরো এক্ষেত্রে কোন কোন যথাযথ কর্তৃপক্ষের সুপারিশে পর্যায়ে ছাড়ের ব্যবস্থা করা সম্ভব। ভিসার মেয়াদ Study ভিসার মেয়াদ study period এর মেয়াদের সমান। স্বল্পকালীন অবস্থানের (শেনঝেন) ভিসার মেয়াদ ৯০ দিন। হাইব্রিড, দীর্ঘকালীন ভ্রমন/স্থায়ী বসবাস (residence permit) ইত্যাদি ভিসার মেয়াদ ৯০ দিনের বেশী। ভিসা সম্পর্কিত আরো তথ্যের জন্য আগ্রহী বাংলাদেশীগন নিম্নের ঠিকানাগুলোতে যোগাযোগ করতে পারেন : Goethe Institute (German Cultural Institute) ২৩, ধানমন্ডি আ/এ রোড নং-২, ঢাকা-১২০৫ Goethe Institute Gollierstrasse 2-4 8000, Munchen 2 Germany.
করেছেন (20 পয়েন্ট)
আমি গ্রাফিক্স ডিজাইন/ওয়েব ডিজাইনের দক্ষতায় ইউরোপের কোন দেশে ভাল ভিসা পাব কি? আর পেলে মাসে বেতন কত পরবে? বিস্তারিত জানাবেন
করেছেন (1,769 পয়েন্ট)
তা পেতে হলে দেশে বসে আপনাকে ফিন্যান্সিং করতে হবে।। তাহলে দেশে বসে বিদেশী প্রতিষ্ঠানে কাজ করতে পারবেন।
0 টি পছন্দ
করেছেন (58 পয়েন্ট)

প্রথমে আপনার দেশীয় পাসপোর্ট কনফার্ম করা লাগবে। ব্যাংক/ পাসপোর্ট অফিস বা আঞ্চলিক অফিসের এর মাধ্যমে পাসপোর্টটি পেয়ে যেতে পারেন। এরপর জার্মান ভিসা এজেন্সির সাথে যোগাযোগ করে ব্যাংক ড্রাফট কনফার্মের মাশ্যমে আপনি জার্মানের ভিসা হাতে পাবেন। তবে ভিসা প্রসেস সাধারণত বেশ লম্বা একটা সময়ের ব্যপার। তাছাড়া অনেকেই এ বিষয়ে তেমন জ্ঞাত নয়। তাই ট্রাভেল এজেন্সির সাথে যোগাযোগ করলে দ্রুত ও নিশ্চিত ভাবে ভিসা হাতে পাবেন। বিশ্বস্ত ট্রাভেল এজেন্সির খোজ জানতে ভিজিট করুন এখানে। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
21 সেপ্টেম্বর 2016 "বিদেশ যাত্রা" বিভাগে জিজ্ঞাসা করেছেন oliullah420 (20 পয়েন্ট)

332,097 টি প্রশ্ন

422,979 টি উত্তর

131,409 টি মন্তব্য

181,254 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...