বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
584 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (59 পয়েন্ট)
আমি অনেক ট্রাই করেছি দই কিছুতেই জমছেনা !আমি কাল রাত ১১টায়,
১ লিটার দুধ এ জাল করে ২০০ গ্রাম চিনি দিয়ে জাল করে ১/২ লিটার করেছি | তারপর ঠান্ডা করে অর্থাৎ কুসুম গরম থাকা অবস্থায়ই পুরোনো দই ২ চামচ দিয়েছি !তারপর অ্যালুমিনিয়ামের পাত্রে ঢেলে দিয়ে একটি গরম কম্বল দিয়ে ঢেকে সারারাত রেখে দিছি !তাও দই জমলোনা :'( !পুরো চেষ্টাই বৃথা !
বন্ধ
করেছেন (-4 পয়েন্ট)

ঠিক আছে। চেষ্টার কোনো বিকল্প নেই। মন খারাপ করবেননা। আপনার কিছু ভুল রয়েছে এখানে। যার কারনে দই তৈরিতে ব্যাঘাত ঘটেছে। আপনি যে পরিমান দুধ নিবেন তাতে আপনার পছন্দমত চিনি দিয়ে জ্বাল দিন। মনে রাখবেন, দুধ যে পরিমান নিবেন জ্বাল দিয়ে তা অর্ধেক পরিমান না হওয়া পর্যন্ত জ্বাল দিতে হবে। এরপর পুরোনো দই লাগবে। আপনি যদি দই মিষ্টি খেতে চান তাহলে মিষ্টি দই আর টক চাইলে টক দই। আর মাঝামাঝি চাইলে ঠিক তেমন দই আপনাকে আগে থেকেই সংগ্রহে রাখতে হবে। এবার পুরোনো দই পরিমানমত নিন এবং জ্বাল দেয়া দুধের কিছুটা নিয়ে ভালো করে ফেটিয়ে ঐ জ্বাল দেয়া গরম দুধে মিশিয়ে দিন। আপনি বলেছেন দুধ কুসুম গরম করে দই দিয়েছেন। এটা অবশ্যই করা যাবেনা। দইটা দুধ আগুন থেকে নামানোর সাথে সাথেই মিশাতে হবে। এরপর এটাকে এমন ভাবে নাড়তে থাকুন যতক্ষন না পর্যন্ত দুধের ওপর ফেনা না ওঠে। ডালের চামমচ দিয়ে নাড়বেন। তাহলে ফেনাটা তাড়াতাড়ি উঠবে। ফেনা উঠে গেলে আবার সেটা ফেলে দিয়েন না।  ফেনা উঠে গেলে যে পাত্রে দই বানাতে চান তাতে ঢেলে দিন। খেয়াল রাখবেন ফেনাগুলোও যেন উপরে থাকে। এরপর এটার মুখ এমনভাবে বন্ধ করুন যেন এর মধ্যে বাইরের বাতাস প্রবেশ করতে না পারে। এরপর কম্বল টাইপ যা যা পারেন সেভাবে এটাকে বেষ্টিত করে রেখে দিন। খেয়াল রাখবেন যেখানে পাত্রটি রাখবেন সেই জায়গাটা যেন গরম থাকে এবং কোনো নাড়া যেন না লাগে। এভাবে কমপক্ষে ছয় থেকে আট ঘন্টা গরমের ভিতরে রাখুন। ইনশাল্লাহ আপনার পছন্দের দই তৈরি হয়ে যাবে।

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (430 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
আপনি একটু টক দই দিয়ে দিন ঐ দই এর ভিতরে ৷ অথবা  লেবুর রস দিন৷
করেছেন (59 পয়েন্ট)
Vaia kototuku lebur rosh dita hobe?r akhon to doi friz a rekheci .rege to na joma doi kheyei felci
+1 টি পছন্দ
করেছেন (0 পয়েন্ট)
কোন প্রকার চিনি দিবেন না
দুধ জাল দেয়া হয়ে গেলে ১ ঘন্টা পর আস্তা একটা লেবুর রস দিবেন সকালে উঠে দেখবেন দই হয়ে গেছে।
করেছেন (59 পয়েন্ট)
Vaia thanks.but আপনি যে এই লেবুর পদ্ধতিতে দই বানান তার প্রসেসিং টা একটু বলেন !আর এতে কি পুরোনো দই বা দই বীজ ও দিতে হবে?মিষ্টি দই + টক দই দুটোর ই
0 টি পছন্দ
করেছেন (11 পয়েন্ট)
আপনি দইয়ে পুরানো টকদই মিশিয়ে ভালো করে ফেটাবেন।তারপর মাটির পাত্রে দই বসাবেন।দেখবেন হয়ে যাবে।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
26 জুলাই 2017 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন শফিকুল রনি (7 পয়েন্ট)
2 টি উত্তর
24 জানুয়ারি 2015 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন হাবিবা (20 পয়েন্ট)

294,415 টি প্রশ্ন

381,064 টি উত্তর

115,205 টি মন্তব্য

161,733 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...