question-closed একটা স্কুলে ১০০ জন ছাত্র পড়ত.একদিন পাগলাটে হেড মাস্টার ১০০টি দরজা বদ্ধ সিন্দুক স্কুলের মাঠে জড়ো করলেন।যেগুলোর ওপর সিরিয়াল নম্বর দেওয়া ছিল।উপস্থিত ১০০ জনকেই মাঠে ডাকলেন।যার রোল ১ তাকে সবগুলো দরজা খুলতে বললেন।এরপর যার রোল ২ তাকে ২য়,৪র্থ,৬ষ্ঠ,৮ম...এই সিন্দুক গুলোকে বন্ধ করতে বললেন। এরপর রোল ৩ কে বললেন ৩,৬,৯..এই ধারায় যতগুলো সিন্দুক আছে সেগুলো বন্ধ থাকলে খুলতে,খোলা থাকলে বন্ধ করতে। এরপর একই ভাবে সব ছাত্রকেই পর্যায়ক্রমে একই কাজ করতে হল তাদের রোলের অন্তর অন্তর সিন্দুকগুলো খোলা থাকলে বন্ধ করা,আর বন্ধ থাকলে খুলে দেওয়া। কোন ছাত্র যদি ভূল না করে তবে শেষ পর্যন্ত কতগুলো সিন্দুক খোলা ছিল?

245 জন দেখেছেন
"আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন (96 পয়েন্ট)
বন্ধ করেছেন
এটির ডুপ্লিকেট হওয়াতে বন্ধ করা হয়েছে : একটা স্কুলে ১০০ জন ছাত্র পড়ত.একদিন পাগলাটে হেড মাস্টার ১০০টি দরজা বদ্ধ সিন্দুক স্কুলের মাঠে জড়ো করলেন।যেগুলোর ওপর সিরিয়াল নম্বর দেওয়া ছিল।উপস্থিত ১০০ জনকেই মাঠে ডাকলেন।যার রোল ১ তাকে সবগুলো দরজা খুলতে বললেন।এরপর যার রোল ২ তাকে ২য়,৪র্থ,৬ষ্ঠ,৮ম...এই সিন্দুক গুলোকে বন্ধ করতে বললেন। এরপর রোল ৩ কে বললেন ৩,৬,৯..এই ধারায় যতগুলো সিন্দুক আছে সেগুলো বন্ধ থাকলে খুলতে,খোলা থাকলে বন্ধ করতে। এরপর একই ভাবে সব ছাত্রকেই পর্যায়ক্রমে একই কাজ করতে হল তাদের রোলের অন্তর অন্তর সিন্দুকগুলো খোলা থাকলে বন্ধ করা,আর বন্ধ থাকলে খুলে দেওয়া। কোন ছাত্র যদি ভূল না করে তবে শেষ পর্যন্ত কতগুলো সিন্দুক খোলা ছিল?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
একটা স্কুলে ১০০ জন ছাত্র পড়ত.একদিন পাগলাটে হেড মাস্টার ১০০টি দরজা বদ্ধ সিন্দুক স্কুলের মাঠে জড়ো করলেন।যেগুলোর ওপর সিরিয়াল নম্বর দেওয়া ছিল।উপস্থিত ১০০ জনকেই মাঠে ডাকলেন।যার রোল ১ তাকে সবগুলো দরজা খুলতে বললেন।এরপর যার রোল ২ তাকে ২য়,৪র্থ,৬ষ্ঠ,৮ম...এই সিন্দুক গুলোকে বন্ধ করতে বললেন। এরপর রোল ৩ কে বললেন ৩,৬,৯..এই ধারায় যতগুলো সিন্দুক আছে সেগুলো বন্ধ থাকলে খুলতে,খোলা থাকলে বন্ধ করতে। এরপর একই ভাবে সব ছাত্রকেই পর্যায়ক্রমে একই কাজ করতে হল তাদের রোলের অন্তর অন্তর সিন্দুকগুলো খোলা থাকলে বন্ধ করা,আর বন্ধ থাকলে খুলে দেওয়া। কোন ছাত্র যদি ভূল না করে তবে শেষ পর্যন্ত কতগুলো সিন্দুক খোলা ছিল?
05 এপ্রিল 2016 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rana sarkar (96 পয়েন্ট)
2 টি উত্তর
আমি একটা মেয়েকে খুব পছন্দ করতাম, মেয়েটা ছিল হিন্দু। আমরা একই ক্লাশে পড়ি। আমাদের রোল ও পাশাপাশি। আমাদের ক্লাশে আরেকটা ছেলে ছিল যাকে আমি একদম ই পছন্দ করতাম না, একদিন দেখি মেয়েটা ওই ছেলের সাথে রিকশায় ঘুরছে, এতে আমার খুব খারাপ লাগল। তারপর থেকেই মেয়েটার ওপর আমার একটা চাপা ক্ষোভ তৈরি হয়। মেয়েটাকে যখন ই দেখি তখন ই আমার নারভাস লাগে। এজন্য পড়াশুনায় ও মনোযোগ দিতে পারছি না। সব কাজের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছি, আগের মতো উদ্যম আমার আর নেই। সব কাজেই শুধু তার কথা মনে হয়। সামনে আমার অনেক বড় পরীক্ষা, কি করবো বুঝতে পারছি ন।আমি বুঝতে পারছি আমাকে পড়াশুনা করতে হবে, ভালো থাকতে হবে, কিন্তু ভালো থাকার চেষ্টা করলেই ক্লাশে তাকে আবার দেখব, তার পাশে বশে পরীক্ষা দেব এসব ভেবেই আবার খারাপ লাগছে, এজন্য পড়াশুনায় পিছিয়ে পরছি,দুশ্চিন্তা হচ্ছে।কিছুই ভালো লাগছে না?
27 ডিসেম্বর 2016 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন kobir khan (1 পয়েন্ট )

270,500 টি প্রশ্ন

353,520 টি উত্তর

104,797 টি মন্তব্য

143,386 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...