148 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

3 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (6,940 পয়েন্ট)
মন দর্শনশাস্ত্রের একটি অন্যতম কেন্দ্রীয় ধারণা। মন বলতে সাধারণভাবে বোঝায় যে, বুদ্ধি এবং বিবেকবোধের এক সমষ্টিগত রূপ যা চিন্তা,
অনুভূতি, আবেগ , ইচ্ছা এবং কল্পনার মাধ্যমে প্রকাশিত হয়।
 জড়বাদী দার্শনিকগণ মনে করেন যে, মানুষের মনের প্রবৃত্তির কোন কিছুই শরীর থেকে ভিন্ন নয়। বরং মানুষের মস্তিষ্ক থেকে উদ্ভূত শারীরবৃত্তিক কর্মকাণ্ডের মাধ্যমে মন গড়ে উঠে।
 সাধারণত মনকে তিনটি ভিন্ন অর্থে গ্রহণ করা হয়
1. এক, মন বলতে চিন্তা,অনুভুতি ও ইচ্ছা-এই মানসিক কাজ গুলোর সমষ্টিগত রূপ বুঝায়।
2. দুই, মন বলতে চিন্তা, অনুভুতি ও ইচ্ছা -এই মানসিক কাজগুলি থেকে স্বতন্ত্র দেহাতিরিক্ত এক স্থান, অপরিবর্তিত আধ্যাত্ম সত্তাকে বুঝায়।
3. তিন, মন বলতে বুঝায় এক মূর্ত আধ্যাত্মিক ঐক্যের সম্বন্ধ যা চিন্তা,অনুভুতি ও ইচ্ছা প্রভৃতি মানসিক প্রক্রিয়া ছাড়া কিছুই নয়, অথচ যা নিজের স্বাতন্ত্র না হারিয়ে এই সকল মানসিক কাজের ভিতর দিয়ে নিজেকে প্রকাশ করে।
প্রথম টি হলো মন এর অভিজ্ঞতামূলক মতবাদ পরেরটা আধ্যাত্মিক-মতবাদ, শেষেরটা ভাববাদীদের মতবাদ।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (85 পয়েন্ট)
মন বলতে আমারা সাধারণত heart কেই বুঝি, কিন্তু আমাদের heart এ রক্ত পরিবহন ও পরিস্রুত করা ছাড়া অন্য কোনো কাজ করার ক্ষমতা নেই, মন পরিচালনা করার ক্ষমতা তো নেইই।  সুতরাং মন সাধারণত ব্রেনে/ মস্তিষ্কের মধ্যেই থাকে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (809 পয়েন্ট)

অত্যন্ত চিন্তা প্রসূত একটি প্রশ্ন। মানুষ যখন কষ্ট পায় তখন বুকে। সুখ পায় বুকে। সুখ, দুঃখের সেন্সরটা আমার মনে হয় বুকেই থাকে। আবার কোন কোন কষ্ট মাথায় চাপ সৃষ্টি করে থাকে। সে দিক থেকে মানুষ কষ্ট পায় আত্মায়, সুখ পায় আত্মায়। মৃত্যুর পর আত্মাই সব অনুভূমির মালিক হবে। একজন মানুষের আত্মা যখন তার দেহ থেকে বের করে নেওয়া হয় তখন পূণ্য আত্মা কষ্ট পায় না কিন্তু পাপী আত্মা কষ্টও পায় আবার দুর্গন্ধও ছড়ায়। যেটা আমরা বুঝতে পারি না। আত্মাকে প্রথম আসমানে নিয়ে গেলে প্রথম আসমানের রক্ষিরা জিজ্ঞেস করেন কাকে নিয়েেআসা হয়েছে? তখন পৃথিবীতে যাকে যে সুন্দরতম নামের ডাকা হতো সেই পিতার নাম ধরে অমুকের ছেলে অমুককে নিয়ে আসা হয়েছে। এরুপ বলা হয়। আমার ধারণা মনের ব্যাপারটা আত্মার সাথে সম্পর্কিত। এর সেন্সর মাথা বুক উভয় টা মিলিয়েই। 

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

288,089 টি প্রশ্ন

373,379 টি উত্তর

112,900 টি মন্তব্য

156,760 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...