বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,081 জন দেখেছেন
"সৌরজগৎ" বিভাগে করেছেন (4,727 পয়েন্ট)
পৃথিবী সহ অন্য গ্রহ গুলো কেন ঘুরে?? কিভাবে ঘুরে?? কিসের জন্য ঘুরে??
বন্ধ
করেছেন (341 পয়েন্ট)

আপ‌নি চমক হাসা‌নের এই ভি‌ডিও‌টি দেখ‌লে সব বুঝ‌তে পার‌বেন 

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (17,789 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
এই প্রশ্নের উত্তর খুঁজতে চলুন ফিরে যাই ৫ বিলিয়ন বছর পূর্বে। যখন এই সৌরজগৎ একটি জটাবদ্ধ ধোয়া ও গ্যাসকুন্ডলি ছাড়া কিছুই ছিলোনা।
তখন কোনো একটা সময় এই কুন্ডলি বিস্ফোরিত হয়, আর এটি কয়েকভাগে ভাগ হয়ে ছড়িয়ে পড়ে চার দিকে। আর এসময়ই প্রতিটি অংশ (যা পরবর্তিতে অন্যান্য গ্রহে পরিণত হয়) ঘূর্ণন গতি লাভ করে। একে সহজভাবে কৌনিক ভরবেগ বলা চলে। ঘূর্ণনশীল কুণ্ডলীগুলো ধীরে ধীরে শিথিল ও জমাট বেধে পৃথিবী এবং অন্যান্য গ্রহের সৃষ্টি করে।

https://upload.wikimedia.org/wikipedia/commons/thumb/3/30/Globespin.gif/220px-Globespin.gif

এখানেই শেষ নয়, বিজ্ঞানিদের ধারনা আশেপাশে কোথাও সংঘটিত একটা সুপারনোভার বিস্ফোরণ থেকে ছুটে আসা কোনো একটি টুকরো (মোটামুটি মঙ্গল গ্রহের সমান) আমাদের নবনির্মিত পৃথিবীর একপার্শ্বে আঘাত করে যার ফলে এর ঘূর্ণন গতি আরেকটু বেড়ে যায়। ঐ আঘাতের ফলে পৃথিবী থেকে বিচ্যুত একটি ভগ্নাংশ থেকেই সম্ভবত আমরা চাদটা পেয়েছি।
http://spaceplace.nasa.gov/review/dr-marc-earth/earth_hit.gif

এখন প্রশ্ন আসতে পারে এই ঘূর্ণন থামছেনা কেনো?

উত্তর খুবই সোজা, কারন এটি থামানোর মতো কোনো বাহ্যিক বল কাজ করছেনা। পৃথিবীতে কিছু ঘুরিয়ে ছেড়ে দিলে তা মেঝে বা বায়ুর ঘর্ষনে বাধা পেয়ে একসময় থেমে যাবে। কিন্তু পৃথিবীর ক্ষেত্রে এরুপ ঘর্ষণ বা বায়ুর বাধা একদমই নেই।
শাকিল আহমেদ আরিয়ান ইন্টারনেট জগতের সাথে পরিচিত হওয়ার পর থেকে স্রেফ উৎসাহ বশঃত এর গভীর পর্যন্ত জ্ঞান আহরণের চেষ্টা করেছেন, যতই গভীরে গিয়েছেন ততই এর প্রতি আরও আকৃষ্ট হয়েছেন। নিজে জানার আর অন্যকে জানানোর অদম্য ইচ্ছার প্রয়াসে আজ বিস্ময়ের সাথে এতটা জড়িয়ে গেছেন। ভবিষ্যতে একজন কম্পিউটার সাইন্টিস্ট হওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন তিনি, আপনাদের সকলের নিকট দোয়াপার্থী। বিস্ময় ডট কমের সাথে আছেন সমন্বয়ক হিসেবে।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
28 ফেব্রুয়ারি 2018 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Ibrahim Qhalil (2,205 পয়েন্ট)
3 টি উত্তর
17 এপ্রিল 2016 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Humayun Ahmed NumanJ (0 পয়েন্ট)
1 উত্তর
04 ফেব্রুয়ারি 2016 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফয়সাল ইকবাল (-8 পয়েন্ট)

300,385 টি প্রশ্ন

388,258 টি উত্তর

117,334 টি মন্তব্য

165,783 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...