1,568 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (3,171 পয়েন্ট)
বন্ধ
করেছেন (43 পয়েন্ট)

Syed Mostaq Uddin ভাই,

আমি একজন মধু ব্যবসায়ী, Al-Amin Honey (আল-আমিন মধু) এর Founder & CEO। যাইহোক, মধু ফ্রিজ এ রাখার কোন প্রয়োজন নাই। জাস্ট কাচের পাত্রে ভালো জায়গায় রেখে দেন। ইনশাআল্লাহ্‌ মধু নষ্ট হবে না,

আর 'মোশারফ হোসেন' ঠিকি বলেছেনঃ

"হ্যা, মধু ফ্রীজে রাখলে মধুর গুনাগুন নষ্ট হয়ে যায়।

মধুকে সংরক্ষণ করতে চাইলে তা ফ্রিজে রাখার পরিবর্তে বাইরে ঠান্ডা জায়গায় রাখতে পারেন। বাইরে ঢাকনা ভালোভাবে লাগিয়ে রাখলে মধু অনেকদিন ভালো থাকে। ফ্রিজে রাখলে মধুর ভিতরে ধীরে ধীরে দানা বাঁধতে শুরু করে।

মধু ফ্রিজে রাখলে মধু থেকে চিনির অংশটুকু আলদা হয়ে শক্ত হয়ে যায়। এমনকি এটি মধুর পুষ্টিগুণ অনেকাংশে কমিয়ে দেয়।"

করেছেন (3,171 পয়েন্ট)

ধন্যবাদ আল আমিন ভাই, আপনার পরামশ' পেয়ে আমি আরো নিশ্চিত হলাম যে মধু কিভাবে সংরক্ষন করতে হবে। যদিও আমি যুগ ধরে মধু নিয়মিত খেয়ে আসচ্ছি তাই আরো তথ্যের জন্য ভবিষ্যতে আপনার প্রয়োজন হতে পারে। আশাকরি আপনি বিষ্ময়ের সাথে থাকবেন।

করেছেন (6 পয়েন্ট)
ভাই দোকানে যে বোতলের মধু কিনতে পাওয়া যায়।এটা কতটুকু খাটি? আর বোতলের কেনা মধু কি মুখে মাখা যাবে?লেবুর সাথে মুখে মাখলে উপকার পাবো নাকি আরো ক্ষতি হবে?? বিস্তারিত বলুন
করেছেন (43 পয়েন্ট)
দোকানের মধু কতটুকু খাঁটি এইটা বলা মুশকিল। না দেখে বলা যাচ্ছে না, আমি একজন মধু বিক্রেতা এবং গবেষক। আমরা মধু না দেখে বলতে পারি না। আর যদি আপনার ক্রয় ক্রিত মধুর সঠিক বিবরণ দিতে পারেন তাহলে আমি কিছুটা বলতে পারবো ইনশাল্লাহ। মধু আসল না নকল?

1 উত্তর

3 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (17,573 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
হ্যা, মধু ফ্রীজে রাখলে মধুর গুনাগুন নষ্ট হয়ে যায়।
মধুকে সংরক্ষণ করতে চাইলে তা ফ্রিজে রাখার পরিবর্তে বাইরে ঠান্ডা জায়গায় রাখতে পারেন। বাইরে ঢাকনা ভালোভাবে লাগিয়ে রাখলে মধু অনেকদিন ভালো থাকে। ফ্রিজে রাখলে মধুর ভিতরে ধীরে ধীরে দানা বাঁধতে শুরু করে।
মধু ফ্রিজে রাখলে মধু থেকে চিনির অংশটুকু আলদা হয়ে শক্ত হয়ে যায়। এমনকি এটি মধুর পুষ্টিগুণ অনেকাংশে কমিয়ে দেয়।

মোশারফ হোসেন পেশাগতভাবে একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার। কম্পিউটার-ইন্টারনেট নিয়ে তার অনেক স্বপ্ন থাকলেও, বাস্তবতার তাগিদে সেটা আর পরিপূর্নতা পায়নি । তবে তিনি তার কম্পিউটার-ইন্টারনেট নিয়ে কাজ করার ইচ্ছা এবং আগ্রহকে কখনোই অঙ্কুরে বিনষ্ট হতে দেননি। বিস্ময়ের মাধ্যমে তার এই অতৃপ্ত আগ্রহটা, তৃপ্ততা খুজে পায়। বর্তমানে তিনি বিস্ময়ের সাথে আছেন, সমন্বয়ক হিসেবে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
30 অগাস্ট 2018 "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Jillur Rahman (51 পয়েন্ট)
0 টি উত্তর
1 উত্তর
11 ফেব্রুয়ারি 2018 "খাদ্য ও পানীয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন রিফাত আদনান (6 পয়েন্ট)
2 টি উত্তর
26 ডিসেম্বর 2016 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন shoptom (0 পয়েন্ট)

288,393 টি প্রশ্ন

373,722 টি উত্তর

113,039 টি মন্তব্য

156,933 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...