262 জন দেখেছেন
"কম্পিউটার" বিভাগে করেছেন (6,503 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (17,584 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
http://s3.amazonaws.com/somewherein/pictures/YusufUnique/YusufUnique-1456383442-3e8a4a3_xlarge.jpg

একটু খেয়াল করলেই দেখতে পারবেন কম্পিউটার কি-বোর্ডে দু’টি বোতাম F এবং J নিচের দিকে একটু উঁচুমতো ‘বাম্প’ থাকে। অনেকে আবার এটাকে ইংরেজিতে ‘নচ্’ বলে। আসুন জেনে নিই কম্পিউটার কি-বোর্ডে দু’টি বোতাম F এবং J নিচের দিকে একটু উঁচুমতো ‘বাম্প’ থাকার কারন কি???

আমরা সাধারণত যারা টাইপ করি তারা কি-বোর্ডের দিকে না তাকিয়ে টাইপ করি, আর পেশাদার টাইপিস্টদের বেলাই তো কোন কথাই নেই। তারা কখনওই কি-বোর্ডের দিকে তাকিয়ে টাইপ করেন না। তারা র'কপি-র দিকে তাকিয়ে বা কম্পিউটার স্কিনের দিকে তাকিয়ে দ্রুত টাইপ করতে থাকেন। আর এই দ্রুত টাইপের রহস্য লুকিয়ে তর্জনি এবং F ও J বোতাম দু’টিতে। দু’হাতের দু’টি তর্জনি এই দু’টি বোতামে রাখলে বাকি বোতামগুলিতে আঙুল যাতায়াত করে অনায়াসে। তাই এই তর্জনি আঙ্গুল দু'টি যেন ঠিক থাকে তার জন্য F ও J বোতাম দু’টিতে বাম্প ব্যবহার করা হয়। আপনার আঙ্গুল যদি গন্তব্য অর্থ্যাৎ F ও J বোতাম থেকে অন্য যায়গায় সরে যায় তাহলে আপনি যেন না দেখেই বুঝতে পারেন ও না দেখেই উক্ত যায়গাতে ফিরে আসতে পারেন তার জন্য F ও J বোতাম দু'টিতে বাম্প ব্যবহার করা হয়।

যে সারিতে এই বোতাম দু’টি থাকে সেটিকে বলা হয় ‘হোম রো’। টাইপিস্টদের আঙুল এই সারিতেই থাকে। এখান থেকেই বাকি বোতামগুলিতে আঙুল যাতায়াত করে সহজভাবে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
15 এপ্রিল 2017 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hira Riyan (2 পয়েন্ট)

289,192 টি প্রশ্ন

374,732 টি উত্তর

113,349 টি মন্তব্য

157,714 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...