বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
395 জন দেখেছেন
"নিত্য ঝুট ঝামেলা" বিভাগে করেছেন (-70 পয়েন্ট)
আমি এস এস সি পরীক্ষার্থী(চলমান)|
আমাদের বাংলা ২য় পরীক্ষার দিন আমি সেট
কোড বরাট করছি কি না মনে পড়ছে না|যদি
না বরাট করি তাহলে পরবর্তীতে কি বরাট
করতে পারব?বোর্ডে গিয়ে কি এটা করা
যাবে?অথবা আমার রেজাল্ট যদি ফেল আসে
তাহলে কি রেজাল্টের পরে এটা ঠিক করে
রেজাল্ট পাল্টানো সম্ভব?এক কথায় আমি যদি
বৃত্তটা বরাট না করি তাহলে কি কোন ভাবে
বরাট করার কোন পদ্ধতি বোর্ডের আছে কি?

5 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (17,933 পয়েন্ট)
নৈবত্তিক পরীক্ষায় সেট কোড ভরাট একটি গুরুত্বপূর্ন কাজ।
সেট কোড ভরাট না করে আপনি যে প্রশ্নগুলোর উত্তর দিয়েছেন, সবগুলোই ভুল উত্তর বলে বিবেচিত হবে।
আর এতে করে আপনার বাংলা ২য় পরীক্ষায় ফেল আসতে পারে। (যদি ১ম পত্র ভালো না হয়)
রেজাল্টের পর বোর্ড চেলেঞ্জ করলে অবশ্য ঠিক করা যাবে তবে এটি অনেকটা সময়ের এবং টাকার ব্যাপার।
আপনার যদি উপরস্থ কোন রিলেটিভ থাকে, তবে কাজটা কিছুটা সহজ হতে পারে। তবে সেটা অবশ্যই রেজাল্টের পর।
আর আপনার বৃত্ত ভরাট করার সম্ভবনাই বেশী। কারন, হল গার্ড় যখন আপনার উত্তর পত্রটি সাক্ষর করছে, তখন তিনি এগুলো দেখেছেন (তার দায়িত্ব)। যদি বৃত্ত ভরাট না করতেন, তাহলে তিনি আপনাকে সাথে সাথে জানাতেন।
মোশারফ হোসেন পেশাগতভাবে একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার। কম্পিউটার-ইন্টারনেট নিয়ে তার অনেক স্বপ্ন থাকলেও, বাস্তবতার তাগিদে সেটা আর পরিপূর্নতা পায়নি । তবে তিনি তার কম্পিউটার-ইন্টারনেট নিয়ে কাজ করার ইচ্ছা এবং আগ্রহকে কখনোই অঙ্কুরে বিনষ্ট হতে দেননি। বিস্ময়ের মাধ্যমে তার এই অতৃপ্ত আগ্রহটা, তৃপ্ততা খুজে পায়। বর্তমানে তিনি বিস্ময়ের সাথে আছেন, সমন্বয়ক হিসেবে।
করেছেন (-70 পয়েন্ট)
আমিতো শুনেছি সব বিষয়ে নৈব্যত্তিক এবং রচনা মূলকে আলাদা আলাদা পাশ করতে হবে|বাংলাতেও একই নিয়ম|আমি যদি পুণ:নিরিক্ষন করে বোর্ডে যায় তাহলে কি এটা ঠিক করতে পারব|কারণ তখন তো তারা আমার উওর পত্র গুলো বের করবে পুণ:নিরিক্ষনের জন্য|
করেছেন (17,933 পয়েন্ট)
বাংলা ১ম আর ২য় দুইটা মিলে একটা ধরা হবে।
বোড চেলেঞ্জ করার অর্থ ই হচ্ছে, আপনার খাতাটা পুনরায় দেখা।
আপনার খাতাটা দেখতে হলে অবশ্যই তা বের করতে হবে।
+1 টি পছন্দ
করেছেন (5,622 পয়েন্ট)
প্রত্যেক সেটের যে কোড থাকে সেটা অনুসারে সেই সেটের উত্তর মিলিয়ে দেখা হয় যদি কেউ এটা বাদ দিয়ে আসে তাহলে হল পরিদর্শক সম্ভব হলে খাতা বাছায় করার সময় ঠিক করে দিতে পারে আর যদি তখন না বুঝতে পারে তাহলে হয়তো রেজাল্ট খারপ আসতে পারে তবে রেজাল্টের পর আবার পৃুনঃমূল্যায়নের আবেদন করলে এটা ঠিক করে আবার রেজাল্ট দিবে।
মোঃ মামুনুর রশিদ মিঠু জ্ঞানপিপাসু, ধর্মভীরু, আত্নবিশ্বাসী সাধারন একজন মানুষ। স্বপ্ন তার জীবনে বহুদুর যাবার। প্রথম সোপান রুপে বেছে নিয়েছেন চিকিৎসক হিসেবে মানব সেবার। বই পড়া এবং বিদেশ ভ্রমনে প্রচন্ড আগ্রহ। ইন্টারনেট জগতেও তিনি সুদক্ষ। স্বাস্থ্য সেবামূলক কর্মকান্ডে তার রয়েছে বিস্তৃত পদচারণা। "সুস্বাস্থ্যে সমৃদ্ধ বাংলাদেশ " গড়ার স্বপ্ন নিয়ে এগুচ্ছেন। তিনি "বিষ্ময় অ্যানসার" এর সাথে আছেন স্বাস্থ্য সহায়ক এবং সমন্বয়ক হিসাবে।
0 টি পছন্দ
করেছেন (2,429 পয়েন্ট)
সেট কোড ভরাট না করে যদি সেট কোড টা লিখে থাকেন তবে কিছু করা যেতে পারে। তবে ১ম পত্রের অভজেকটিভে ২৬ পেলে আপনি বিপদমুক্ত
করেছেন (-70 পয়েন্ট)
আমি যদি পুণ:নিরিক্ষন করে বোর্ডে যায় তাহলে কি এটা ঠিক করতে পারব|কারণ তখন তো তারা আমার উওর পত্র গুলো বের করবে পুণ:নিরিক্ষনের জন্য|
0 টি পছন্দ
করেছেন (27 পয়েন্ট)
ভাই আপনি যদি সেট কোড লিখে থাকেন কিন্তু ভরাট করেননি তবে কোন সমস্যা হবে না,,,,,,,আর আপনি ভরাট করেননি এটা কিভাবে সিউর হলেন, যখন স্যার অবজেক্টিভ নেবার সময নাকি, তাহলে আপনি কোন কস্টে স্যার থেকে নিয়ে ভরাট করে দিতেন,,,,তবে আপনি সামনের পরিক্ষা গুলো ভালো করে দিন...... এটা নিয়ে ভাববেন না...তবে কোন রকম সমস্যা হবে না এটা আশা করছি, আমিও ভুল করছি রোল নং তাও ফিজিক্স এ স্যারকে বলে টিক করে নিসি
...সো বি কেয়ারফুল
আপনার জন্য শুভকামনা রইল
0 টি পছন্দ
করেছেন (4,341 পয়েন্ট)
১ নম্বর বিষয় আপনি মোটামোটি নিশ্চিত থাকতে পারেন যে আপনি সেট কোড ফিল-আপ করেছেন। নতুবা পরিদর্শক সাক্ষরের সময় অঅপনাকে ভুলটি ধরিয়ে দিতো। আর যদি সে দায়িত্বে অবহেলা করে থাকে তবে সে কেন্দ্র সচিবের ও পরীক্ষা নিয়ন্ত্রকের শো-কজ খাবে।

এ ক্ষেত্রে আপনি যদি আসলেই সেট কোডের বৃত্ত ভরাট করে না থাকেন তবে ওএমআর শিট দেখার মেশিন আপনার উত্তরপত্রটিকে রিজেক্ট করে দেবে। এ ক্ষেত্রে আপনার উত্তরপত্রটি বাতিল বলে গণ্য হবে এবং রেজাল্টে ফেল আসবে। ‍উত্তরপত্র পুর্ননিরীক্ষণ করলেও এর কোনো সমাধান আপনি পাবেন না। কারণ বোর্ডে এ ধরণের শ’খানেক ঘটনা ঘটে আর এতে তারা কোনো ভ্রুক্ষেপ করে না । (করবেই বা কি করে ?? আপনি ৪ সেটের মধ্যে কোনটার উত্তর করেছেন এইটা ওরা কেমনে জানবে??)

আর সেট কোড পুনরায় ভরাট?? কঠিন সত্য হলো এটা করা কোনো মন্ত্রী কিংবা শিক্ষা মন্ত্রণালয়ের কোনো সচিবের  সুপারিশ ব্যতিত একদমই অসম্ভব। জায়গা মতো টাকা ঢাললে হয়তো রেজাল্ট পরিবর্তন সম্ভব কিন্তুু “উনাদের” ছাড়া খাতা বের করা এক কথায় “ইম্পসিবল”।

 

তবে আমার মতে টেনশন না করাই উত্তম কারণ এ সমস্যগুলো প্রায়ই কেন্দ্রসচিবের আন্ডারেই সমাধা হয়ে যায়। কারণ তারা নিজেদের গা বাচানোর জন্য এগুলোর ফয়সালা নিজেরাই করে ফেলেন। বাকি এক্সামগুলো ভালো করুন, শুভকামনা রইল।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
15 অক্টোবর 2018 "নিত্য ঝুট ঝামেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Mohiuddin (Rafi) (208 পয়েন্ট)
1 উত্তর
3 টি উত্তর

311,824 টি প্রশ্ন

401,413 টি উত্তর

123,266 টি মন্তব্য

172,842 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...