বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,647 জন দেখেছেন
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (6,513 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (15 পয়েন্ট)
প্রথমেই বলছি আগুন কোন বৈজ্ঞানিক নাম নয়। এটি আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত একটি শব্দমাত্র। এটি কোন পদার্থ নয় তবে পদার্থ থেকে তৈরি তাপ ও আলোক শক্তির সম্মিলিত রুপ। আগুন উৎপাদনকারী পদার্থ দু ধরনের হতে পারে; দাহ্য এবং অদাহ্য।

দাহ্য পদার্থ এর কণিকাসমুহ অল্প উত্তাপ বা হালকা সংঘর্ষের কারনেই বিক্রিয়ার মাধ্যমে তাপ উৎপন্ন করে এবং দ্রুত বিক্রিয়ার মাধ্যমে আকার পরিবর্তন করে বা অন্য পদার্থে পরিণত হয়, সেইসাথে আলো বিকিরন করে। যেমনঃ পেট্রোল, মিথেন গ্যাস ইত্যাদি।

আবার অদাহ্য পদার্থ যথাযথ উত্তাপ পেলে তা থেকে তাপ গ্রহন করে উত্তপ্ত হয় এবং ধীর বিক্রিয়ার মাধ্যমে আকার পরিবর্তন করে বা অন্য পদার্থে পরিণত হয়, সেইসাথে আলো বিকিরন করে। যেমনঃ কাঠ, কয়লা ইত্যাদি।

উভয় ক্ষেত্রেই পদার্থ থেকে এই উৎপন্ন তাপ, আগুনের উষ্ণতা এবং বিকিরিত আলো, আগুনের (দৃশ্যমান) আকার প্রদানের জন্য দায়ী।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
08 ফেব্রুয়ারি "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মিনাল হোসেন নিশান (37 পয়েন্ট)
1 উত্তর
28 জুলাই 2018 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মদ মাহাবুবুল (11 পয়েন্ট)
0 টি উত্তর
29 অগাস্ট "ব্যায়াম" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

330,432 টি প্রশ্ন

421,176 টি উত্তর

130,805 টি মন্তব্য

180,744 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...