বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
266 জন দেখেছেন
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (6,513 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (6,513 পয়েন্ট)
আগুন যখন জ্বলে,তখন সেটা সংলগ্ন বায়ু স্তরকে উত্তপ্ত করে,ফলে বায়ু গরম হয়ে আয়তনে বেড়ে যায় আর হালকা হয়ে উপরের দিকে উঠে যায়। ফলে নিচ থেকে উপরের দিকে যে বায়ু প্রবাহ তৈরী হয় তা মূলত শিখাটাকে উর্ধ্বমুখী রাখে।
0 টি পছন্দ
করেছেন (918 পয়েন্ট)

যে রাসায়নিক বিক্রিয়ায় আগুন জ্বলে তাকে বলে দহন /  পোড়ানো । যখন যথেষ্ট তাপ থাকে তখনই অক্সিজেন আর জ্বালানীর বিক্রিয়ায় তৈরি হয় কার্বন ডাই অক্সাইড সহ অন্যান্য নানা গ্যাস। সাথে সাথে জ্বালানীর ভেতরের সঞ্চিত শক্তি বের হয়ে আসে আলো আর তাপ হয়ে। আর আমরা দেখি আগুন। এই তাপে কার্বন ডাই অক্সাইড আর অন্যান্য যেসব গ্যাস তৈরি হয় তারা উত্তপ্ত হয়।গরম হলে আয়তন বাড়ে। তখন ঘনত্ব কমে যায় বা গ্যাস হালকা হয়ে যায়। উঠতে থাকে উপরে। এই উত্তপ্ত গ্যাসের সাথেই উপরে উঠে যায় বেশিরভাগ তাপ। আর তাই উপরে জ্বলে আগুন, উপরে উঠে অগ্নিশিখা। 


করেছেন (1,756 পয়েন্ট)
অনেক পুরনো এমন প্রশ্নে উত্তর দিতে না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
1 উত্তর
23 ফেব্রুয়ারি 2015 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন shohan (7,700 পয়েন্ট)
1 উত্তর
27 অক্টোবর 2015 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন ইরফান নাবিল (11 পয়েন্ট)

321,811 টি প্রশ্ন

412,105 টি উত্তর

127,614 টি মন্তব্য

177,357 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...