বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
70 জন দেখেছেন
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (6,513 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (25,545 পয়েন্ট)
আলো আসলে বিদ্যুৎ-চৌম্বকীয় শক্তি তরঙ্গের মতো। এই তরঙ্গ কোনো বস্তুর ভেতর দিয়ে যদি অবাধে অতিক্রম করতে পারে, তাহলেই সেটা স্বচ্ছ। কাচ এ রকম পদার্থ। এখন প্রশ্ন হলো, কোনো কোনো বস্তু কেন তার মধ্য দিয়ে আলোক তরঙ্গ অতিক্রম করতে দেয় আর কোনো বস্তু কেন দেয় না। এটা নির্ভর করে বস্তুর ইলেকট্রন বিন্যাসের ওপর। কোনো পদার্থের ভেতর ইলেকট্রনগুলো কীভাবে সাজানো আছে এবং পরমাণুর নিউক্লিয়াসের সঙ্গে তাদের বন্ধন কী রকম, তার ওপর অনেক কিছু নির্ভর করে। বিশেষভাবে বিদ্যুৎ-চৌম্বকীয় তরঙ্গ কোনো বস্তুর মধ্য দিয়ে অতিক্রম করার সময় বস্তুর প্রতিক্রিয়া ও ফলাফল অনেকাংশে নির্ভর করে এর ওপর। যদি ইলেকট্রনগুলো ওই তরঙ্গের শক্তি শুষে নিতে না পারে, তাহলে ওই পদার্থের মধ্য দিয়ে আলো নির্বিবাদে চলে যায় এবং বস্তুটি স্বচ্ছ বলে প্রতিভাত হয়। আর যদি ওরা কিছু পরিমাণ তরঙ্গশক্তি আত্মসাৎ করতে পারে, তাহলে বস্তুটি কিছুটা ম্লান, আবছা অথবা পুরোপুরি ঘন দেখায়। এগুলোই অস্বচ্ছ। কাঠ, পাথর, লোহা প্রভৃতি এ রকম বস্তু।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
27 ডিসেম্বর 2016 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন রাকিবুল হাসান রাকিব (21 পয়েন্ট)
1 উত্তর
15 ফেব্রুয়ারি 2016 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rasel149 (12 পয়েন্ট)
1 উত্তর
23 এপ্রিল 2014 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Himu (2,542 পয়েন্ট)

331,677 টি প্রশ্ন

422,477 টি উত্তর

131,217 টি মন্তব্য

181,143 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...