272 জন দেখেছেন
"অভিযোগ ও অনুরোধ" বিভাগে করেছেন (566 পয়েন্ট)
বিস্ময় ডট কমে আমি সদস্য হয়েছি ২ বছর আগে। কিন্তু কমিউনিটিতে কিছুদিন আগে এক্টিভ হয়েছি। তাই আমি নতুন সদস্যই বলা চলে। অভিজ্ঞ , এক্টিভ মেম্বার এবং সমন্নয়কদের কাছে একটি জিজ্ঞাসা রয়েছে।নীতিমালা অনুযায়ী জানি, একটি প্রশ্নে একাধিক উত্তর দেয়া নিষেধ। কিন্তু বেশীরভাগ প্রশ্নতেই একাধিক উত্তর রয়েছে। নতুন, অভিজ্ঞ এবং সমন্বয়কদেরও উত্তর রয়েছে প্রায় বেশীরভাগ প্রশ্নে। বিশেষ করে, পরামর্শমূলক প্রশ্নগুলোর কথা বলছি। পরামর্শ চাওয়া হয় এমন প্রশ্নগুলোতে একাধিক প্রশ্ন থাকাটাই স্বাভাবিক। আমিও বেশীরভাগ প্রশ্নগুলোতে উত্তর করেছি। শুধু যেগুলো সাধারণ প্রশ্নে একটি উত্তরে উত্তর পাওয়া যায়। সেসব প্রশ্ন বাদে আমি প্রায় সব উত্তর দেওয়া আছে এমন প্রশ্নেই উত্তর দিয়েছি। এতে ইতিমধ্যে আমি একটি সতর্ক নোটিশও পেয়েছি

এখন আমার জিজ্ঞাসা হলো, পরামর্শ মূলক প্রশ্নগুলোতে উত্তর থাকা স্বত্বেও উত্তর দিলে নীতিমালা ভঙ্গ হবে? আমার দৃষ্টিকোণ থেকে পরামর্শ মূলক প্রশ্নে একাধিক উত্তর থাকা অস্বাভাবিক কিছু নয়।
করেছেন (8,638 পয়েন্ট)
উত্তর দেয়ার ক্ষেত্রে একটা কথাই মনে রাখবেন যে, আগের উত্তরগুলির থেকে আপনার উত্তর যেন প্রাসঙ্গিক, যুক্তিযুক্ত, তথ্যসমৃদ্ধ হয়। আপনি যদি মনে করেন কোন প্রশ্নে যথাযথ তথ্যবহুল উত্তর এখনো দেয়া হয়নি তাহলে যে কোন প্রশ্নের উত্তর দিতে পারবেন তবে বিভ্রান্তি সৃষ্টি হয় এমন তথ্য দেয়া থেকে বিরত থাকবেন আর কারো কোন উত্তরে বিভ্রান্তি হলে তার উত্তরে মন্তব্য করবেন।

2 উত্তর

3 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (17,573 পয়েন্ট)
পরামর্শমূলক প্রশ্নে একাধিক উত্তর থাকতেই পারে, কারন সবার মতামত এক না।
কিন্তু এটাকে আমরা ঠিক তখনই নীতিমালা বহিঃভূত মনে করি, যখন ঐ প্রশ্নে আগেই যথাযত উত্তর চলে এসেছে, তারপরো ঐ প্রশ্নে কেও আবার  উত্তর দেয়।
আবার দেখা যায়, পরে যে উত্তর দেয়, তার উত্তর আগে দেওয়া উত্তর গুলোর সাথে মিলে যায়।
পরামর্শমূলক প্রশ্নে যখন ৭-৮টি উত্তর আসে তখন প্রশ্নকর্তা নিজেই বিভ্রান্তিতে পডে যান,এখানে কোনটা সে আমলে নিবে।
আর এ জন্যই আমরা পরামর্শমূলক প্রশ্নে ২-৩টির বেশি উত্তর আশা করিনা।
আবার অনেক সদস্য আছে যারা, উত্তরের মানের দিকে নজর না দিয়ে পয়েন্টের দিকে নজর দেয়। ফলে প্রশ্নকর্তা তো উপকৃত হলোই না বরং অপকারই হয়। কেননা, ভুল পরামর্শ অবশ্যই ভুল দিকে নিয়ে যায়।
তাই, উত্তর দেওয়ার সময় খেয়াল রাখবেন, আপনার উত্তরের দ্বারা কি সত্যই প্রশ্নকর্তা উপকৃত হচ্ছে।
পরামর্শমূলক প্রশ্নে ৫টির বেশি উত্তর দিবেন না।
আর পুরাতন পরামর্শমূলক প্রশ্নে উত্তর দিবেন না।(৫-৬দিন আগের প্রশ্নেও না)।
সাম্প্রতিক প্রশ্নগুলোতে আপনার মুল্যবান মতামত দিয়ে প্রশ্নকর্তাকে উপকৃত করার চেষ্টা করুন।

মোশারফ হোসেন পেশাগতভাবে একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার। কম্পিউটার-ইন্টারনেট নিয়ে তার অনেক স্বপ্ন থাকলেও, বাস্তবতার তাগিদে সেটা আর পরিপূর্নতা পায়নি । তবে তিনি তার কম্পিউটার-ইন্টারনেট নিয়ে কাজ করার ইচ্ছা এবং আগ্রহকে কখনোই অঙ্কুরে বিনষ্ট হতে দেননি। বিস্ময়ের মাধ্যমে তার এই অতৃপ্ত আগ্রহটা, তৃপ্ততা খুজে পায়। বর্তমানে তিনি বিস্ময়ের সাথে আছেন, সমন্বয়ক হিসেবে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (487 পয়েন্ট)
আপনি সাম্প্রতিক পরামর্শমুলক প্রশ্নেই কেবল একাধিক উত্তর হিসেবে আপনার উত্তর প্রদান করতে পারবেন। কিন্তু, ১-২ মাসের বেশী আগের প্রশ্ন গুলোতে একাধিক উত্তর দেয়া হতে বিরত থাকবেন। কেননা, এতদিনে হয়ত তার সমস্যার যেকোনো একটি সমাধান পাওয়া গেছে। তাই সেসব প্রশ্নে একাধিক উত্তর দেয়ার কোনো প্রয়োজন নেই।তবে, যদি কেউ কোনো ভুল পরামর্শ দেয় এবং সেই প্রশ্নে আপনি সঠিক উত্তর দিয়ে ভুল উত্তরপ্রদানকারীকে সতর্ক করেন, তবে সবদিক থেকেই ভালো হয়। ধন্যবাদ।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
15 নভেম্বর 2015 "অভিযোগ ও অনুরোধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন জয় ভৌমিক (-10 পয়েন্ট)
0 টি উত্তর
0 টি উত্তর
25 জুলাই 2018 "চাকুরী" বিভাগে জিজ্ঞাসা করেছেন Emamul.sq (6 পয়েন্ট)

288,393 টি প্রশ্ন

373,722 টি উত্তর

113,040 টি মন্তব্য

156,933 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...