বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
345 জন দেখেছেন
"ব্যবসা" বিভাগে করেছেন (-6 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (566 পয়েন্ট)

শেয়ার মার্কেট  হল এমন একটি বাজার যেখানে বিভিন্ন সসীম দায়বদ্ধ কোম্পানিগুলো (পাবলিক লিমিটেড কোম্পানি)  স্টক একচেঞ্জ এ নিবন্ধিত হয়ে তাদের শেয়ার বেচা কেনা করে থাকে।

স্টক মার্কেট প্রাইমারি এবং সেকেন্ডারি এই দুই ভাগে বিভক্ত। 

০১: প্রাইমারি ষ্টক মার্কেট একটি দেশের অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে: এটার অগ্রগতির মাত্রা এবং প্রভাব প্রাইমারি মার্কেটের উপর বিরাটভাবে প্রভাব বিস্তার করে। প্রাইমারি মার্কেটে কোম্পানিগুলো সাধারণত তাদের IPO প্রবর্তন করে। নিয়মানুসারে, এই মার্কেটে সিকিউরিটিজের ক্রেতারা ব্যাক্তিগত বা প্রতিষ্ঠানিক (বিনিয়োগ তহবিল, বিমা প্রতিষ্ঠানসমূহ, ইত্যাদি) বিনিয়োগকারী। প্রাইমারি মার্কেটের সিকিউরিটি বিবেচিত হয় সরাসরি বা মধ্যস্ততাকারিদের মাধ্যমে বিনিয়োগকারীদের মধ্যে লেনদেনের মাধ্যমে। 

০২: সেকেন্ডারি স্টক মার্কেটের মধ্যে থাকে ওভার দ্য কাউন্টার মার্কেট এবং স্টক এক্সচেঞ্জ। এখানে গ্রাহকরা অন্য বিনিয়োগকারীদের নিকট তাদের ইতোমধ্যে এমিটেড শেয়ারগুলো পুনরায় বিক্রি করে। প্রাইমারির মত সেকেন্ডারি মার্কেট রাষ্ট্রের বিনিয়োগ প্রবাহের পরিমাণকে কোন ভাবে প্রভাবিত করে না। এই মার্কেটের মূল অংশগ্রহণকারীরা হল ফটকাবাজ যারা কম মূল্যে কিনে এবং বেশি মূল্যে বিক্রি করে।

 একটি স্টকমার্কেটের প্রধান নিয়ন্ত্রকদের মধ্যে একটি হল মূল্য। এটা গঠিত হয় ফটকাবাজ, এমিটারস, মধ্যস্ততাকারি এবং বিনিয়োগকারীদের সরাসরি অংশগ্রহণে। একটি মার্কেটের মূল্যসমূহ গঠিত হয় বিভিন্ন নীতির মাধ্যমে : উদৃত সিকিউরিটিজ, সেগুলোর অনুমোদনকারী, চাহিদা, বাজার পরিস্থিতি। এই নীতিগুলো বিবেচিত হয় স্টক মার্কেটে মূল্য গঠনের মাধ্যমে, প্রাথমিক সর্বোচ্চ বা সর্বনিম্ন মূল্য নির্ধারণে, বিক্রয় থেকে দ্রুত মুনাফা অর্জনে, মার্কেটে প্রবেশে, এবং মার্কেটের একটি অংশবিশেষ অধিকার করতে।  স্টক ট্রেডারদের বিভিন্ন প্রকার লক্ষ্য থাকে: স্টক হারের পার্থক্য থেকে মুনাফা অর্জন, ডেভিডেন্ট অর্জন, ইত্যাদি। স্টক মার্কেটে স্থবরতা এবং নিরাপত্তা সত্ত্বেও এটাতে ট্রেডিং এর পূর্বে যেকাউকে ঝুঁকি কমাতে মার্কেট বিশ্লেষণ করার পরামর্শ দেয়া হয়। 

স্টক মার্কেট সাধারনত অবস্থিত হয় স্টক এক্সচেঞ্জে। বিশ্বের বৃহত্তম স্টক এক্সচেঞ্জগুলো অবস্থিত  মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য , জাপান, ভারত, চীন, কানাডা, জার্মানি ( ফ্রাংক স্টক এক্সচেঞ্জ ) , ফ্রান্স, দক্ষিণ কোরিয়া ও নেদারল্যান্ডসে।

লেখাঃ সাম্য

উৎসঃ টেকটিউনস

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
09 অগাস্ট 2016 "ব্যবসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Syed Hossain Ahmad (16 পয়েন্ট)
1 উত্তর
12 জুলাই 2016 "ব্যবসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Ripon Parvaj (1 পয়েন্ট )
1 উত্তর
15 জুলাই 2017 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mehedi Hasan Remon (179 পয়েন্ট)

293,322 টি প্রশ্ন

379,799 টি উত্তর

114,813 টি মন্তব্য

160,982 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...