বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
288 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (-3 পয়েন্ট)

4 উত্তর

0 টি পছন্দ
করেছেন (4,684 পয়েন্ট)
গরম চায়ের কাপে আসলে ধোঁয়া উড়ে না, জলীয় বাষ্প উড়ে।

গরম চায়ের কাপের পানির তাপমাত্রা বেশি হওয়ার কারনে এর উপরিভাগের জলীয় কণাগুলি জলীয় বাষ্পে পরিণত হয়। আর জলীয় বাষ্প (বা গরম বাষ্প) বাতাস অপেক্ষা হালকা হওয়ায় তা উপরের দিকে উঠে যায়। এই কারনে গরম চায়ের কাপে বাষ্প উড়ে, যেটাকে আমরা ধোঁয়া ওঠা বলি।
মোঃ সামীউল ইসলাম হিরন পেশায় কম্পিউটার ইঞ্জিনিয়ার এবং সফটওয়্যার ব্যবসার সাথে জড়িত। কম্পিউটারের সাথে পরিচয় ৯০ এর দশকে। সেই থেকে প্রযুক্তির গভীরে যাওয়ার চেষ্টা। বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ইংরেজি-থেকে-বাংলা ডিকশনারী "সিলিকন ডিকশনারী" -র ডেভলপার। ভালবাসেন ঘুরে বেড়াতে, ফটোগ্রাফী করতে এবং ছবি আঁকতে। মাতৃভাষা বাংলাকে প্রযুক্তি জগতে আরো সমৃদ্ধ করার ইচ্ছা নিয়েই এগিয়ে যাচ্ছেন। বিস্ময় ডট কমের সাথে আছেন সমন্বয়ক হিসাবে।
0 টি পছন্দ
করেছেন (210 পয়েন্ট)
চাকে প্রথম অবস্থায় তাপ দিলে জলীয় বাষ্প হয় না কিন্তু এর কনাসমূহের গতিশীল বেরে যায় যার ফলে একসময় চা স্ফুটনাংকে পরিণত হয় এবং চা বাষ্পে পরিণত হয় ।
0 টি পছন্দ
করেছেন (-46 পয়েন্ট)
কারন বাতাসে জলীয় বাস্প রয়েছে, গরম চা এর সংস্পর্শে এলে গরম পানির চা বাস্প হয়ে জলীয় বাস্পের সাথে মিশার সময় ধোঁয়া দেখা যায়।
0 টি পছন্দ
করেছেন (14 পয়েন্ট)
অতিরিক্ত তাপ দেওয়ার ফলে পানির কনাগুলোর গতিশীলতা বেড়ে যায়।ফলে,এটা বাষ্পে পরিনত হয় এবং ধোয়ার মতো উড়ে যায় যদিও সেটা ধোয়া নয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
05 ফেব্রুয়ারি 2014 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন ami.tokai (1,405 পয়েন্ট)

293,321 টি প্রশ্ন

379,796 টি উত্তর

114,813 টি মন্তব্য

160,982 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...