বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
6,831 জন দেখেছেন
"বেসরকারী বিশ্ববিদ্যালয়" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (13 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় এর ছাত্র সংখা প্রায় ৫ লাখ । জাতীয় বিশ্ববিদ্যালয় ব্যতীত সবচেয়ে বেশি ছাত্র-ছাত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে । প্রায় ১০০টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে হাতেগোনা ১৫-২০টির পড়াশোনার মান ভালো । কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ইন্ডিভিজুয়াল বিষয় এবং পড়াশোনার দিক দিয়ে দেশের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়েছে ।

আমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন বন্ধু মিলে বিষয়-ভিত্তিক দেশের সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকা আপনাদের কাছে উপস্থাপন করলাম । এতোটুকু নিশ্চয়তা দিতে পারি , আপনারা কেউ বিভ্রান্ত এবং ভূল তথ্যে প্রতারিত হবেন না ।

বিবিএ - প্রথমেই আসি বিবিএ । উচ্চশিক্ষার ক্ষেত্রে বিবিএ পড়া ছাত্র-ছাত্রীর সংখ্যা সবচেয়ে বেশি । কিন্তু সরকারি ভার্সিটির ক্ষেত্রে বিবিএর সিট অনেক কম । সেই টাকে পুঁজি করে কয়েকটা বেসরকারি বিশ্ববিদ্যালয় নিজেদের বিবিএ ডিপার্টমেন্টকে দেশ সেরাদের কাতারে নিয়ে নিয়ে গিয়েছে । প্রথমে আসি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়(এনএসইউ) এর ক্ষেত্রে । নর্থ সাউথ নিজেকে দেশের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে পরিণত করতে পেরেছে মূলত বিবিএর মাধ্যমে । গত ২-৩ বছর আগে কিউএস র্যাংকিং অনুসারে বিবিএর ক্ষেত্রে এনএসইউ দেশের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে জায়গা পেয়েছিল । যদিও তা এক মাত্র এক বছরের জন্য কিন্তু সাড়াদায়ক । এছাড়া ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি , ব্র্যাক , আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(এআইইউবি) বিবিএর ক্ষেত্রে সেরা । নতুনদের মধ্যে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(ইউআইইউ) খুব দ্রুত নিজেদের আলাদা জায়গা করে নিয়েছে বিবিএতে । এছাড়া পুরনোদের মধ্যে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিও( আইইউবি) বেশ নামডাক রয়েছে ।

ইঞ্জিনিয়ারিং - ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে অবশ্যই আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (অস্ট) সেরা । বুয়েট , কুয়েট , রুয়েট , চুয়েট , এমআইএসটি , আইইউটির পর অস্ট ই ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে দেশ সেরা । আহসানউল্লাহর প্রতিটি বিষয় আইইবি অনুমোদিত অর্থাৎ প্রফেশনাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী প্রাপ্ত । এছাড়া ব্র্যাক এর সিএসই, ইসিই , এআইইউবি র কম্পিউটার ইঞ্জিনিয়ারিং , ইসিই এবং ইইই ,ইউআইইউ র সিএসই এবং ইইই , ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সিএসই এবং ইইই , ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সিএসই এবং ইটিই , এশিয়া প্যাসিফিক এর সিভিল , সিএসই এবং ইইই , ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি অফ চিটাগং এর সিএসই আইইবি অনুমোদিত অর্থাৎ প্রফেশনাল ইঞ্জিনিয়ারিংডিগ্রী প্রাপ্ত হয়ে সেরাদের কাতারে নিজেদের জানান দিচ্ছে । স্টামফোর্ড ইউনিভার্সিটির সিভিলও আইইবি অনুমোদিত । সিভিল ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে আইইবি সবচেয়ে গুরুত্বপূর্ণ ।

উল্লেখ্য যে ভার্সিটির ফ্যাকাল্টি , ছাত্রের মান , ল্যাব সুবিধার উপর ভিত্তি করে ইন্সিটিউট অফ ইঞ্জিনিয়ারস বাংলাদেশ ( আইইবি ) ভার্সিটির উপর প্রায় ১০০০ মার্কের এক্সাম নেয় , যদি সেখানে টিকে তাহলেই সেই ভার্সিটির উক্ত ডিপার্টমেন্ট প্রফেশনাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী প্রাপ্ত হয় । এবং সেখানে থেকে পাশ করা সকল গ্রেজুএট প্রফেশনাল ইঞ্জিনিয়ার ।

এছাড়া নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়(এনএসইউ) এর সিএসই , ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি( আইইউবি)র সিএসই এবং ইইই , ব্র্যাকএর ইই প্রফেশনাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী প্রাপ্ত না হলেও গুণগত মানের দিক থেকে অত্যন্ত ভালো । ইটিইতে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়(এনএসই) এর মানও অত্যন্ত উঁচুমানের । ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(ইউআইইউ)র ইইইর আন্ডারে রিনিউএবল এনারজি নিয়ে গবেষণা কেন্দ্র দেশে শুধুমাত্র ঢাবির পরে তাদেরি আছে ।

আরকিটেকচার এর দিক দিয়ে ব্র্যাক নিজেকে অন্য সবার উপরে নিয়ে গিয়েছে । মূলত আরকিটেকচার দিয়েই ব্র্যাক এর সফল যাত্রা শুরু । এছাড়া এশিয়া প্যাসিফিক , নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়(এনএসইউ) , এআইইউবিও আরকিটেকচারেও তাদের সাফল্য যাত্রা অব্যাহত রেখেছে । এছাড়া আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তো আছেই , তা কি আর বলতে ।

ফার্মাসি - এশিয়া প্যাসিফিক এর ফার্মাসি বেসরকারি ইউনিভার্সিটির মধ্যে সবচেয়ে সেরা । আবার ফার্মাসিতে আমেরিকায় মাস্টার্স করতে গেলে ব্যাচেলর এর ক্ষেত্রে ৫ বছর মেয়াদী ডিগ্রী লাগে । যা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একমাত্র নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়(এনএসইউ) ই প্রদান করে । এছাড়া ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিও ফার্মাসিতে অনেক নামডাক করে ফেলেছে । ব্র্যাক এর অন্যান্য সাবজেক্ট এর মতো ফার্মাসিও গুণগত মান সম্পন্ন , যদিও ডিপারটমেন্টটি নতুন । কিছুটা কম নাম ডাকের মধ্যে নর্দার্ন এবং স্টেট ইউনিভার্সিটির ফার্মাসি ডিপারটমেন্টও যথেষ্ট ভালো । ড্যাফোডিল ও পড়াশোনায় ভালো ।

ল - এলএলবি তে ব্র্যাক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সবার সেরা । দেশার সেরা শিক্ষকরা এখানে শিক্ষকতা করেন । এছাড়া নর্দার্ন বিশ্ববিদ্যালয়ের অনেক ছাত্র এখন সুনামের সাথে আইন পেশায় নিয়োজিত । এআইইউবি , সাউথ ইস্ট , ইস্ট ওয়েস্ট ও যথেষ্ট ভালো । এছাড়া আরও বেশ কিছু গুনগতমান সম্পন্ন বিশ্ববিদ্যালয় রয়েছে ।

ইংলিশ - ব্র্যাক , ইস্ট ওয়েস্ট , এআইইউবি , এনএসইউ এসব বিষয়ে পুরোধা ।

জার্নালিজম / মিডিয়া -
জার্নালিজম এর ক্ষেত্রে ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস অত্যন্ত ভালো । এই ভার্সিটির অনেক স্টুডেন্ট এখন সুনামের সঙ্গে মিডিয়াতে কাজ করছে । এছাড়া ড্যাফোডিল ও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিও ভালো এই ধরনের বিষয়ের ক্ষেত্রে ।

আইটি - আইটিতে সর্বেসরবা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি । বেসরকারি খাতে সর্ব প্রথম তারাই আইটি চালু করে ।

জেনেটিক এবং বায়োটেকনোলোজি - বেসরকারি খাতে এসব বিষয়ে কাজ করার ক্ষেত্র কম থাকলেও ব্র্যাক , ইস্ট ওয়েস্ট জেনেটিক এবং বায়োটেকনোলোজিতে অবস্থান রাখার চেষ্টা করছে ।

অর্থনীতি - নর্থ সাউথ ইউনিভার্সিটি , ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি , ব্র্যাক ইউনিভার্সিটি , ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি সর্বে সেরা ।

সমাজবিজ্ঞান এর বিষয় গুলোতে আশা ইউনিভার্সিটি আবার আলাদাভাবে নজর কেড়েছে ।

সাবজেক্ট এর অভাব নেই । কিন্তু আমরা আপাতত এই বিষয় গুলোতেই আলোকপাত করলাম । এখন আমরা কিছুটা টাকার ব্যাপারে আলোচনা করি । যেহেতু বেসরকারি খাতে সেবা পেতে হলে অর্থ খরচ করতেই হবে ।

নর্থ সাউথ ইউনিভার্সিটি - পার ক্রেডিট ৫৫০০
ব্র্যাক ইউনিভার্সিটি - পার ক্রেডিট ৫৫০০
আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(এআইইউবি) - পার ক্রেডিট ৫০০০
ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(ইউআইইউ) - পার ক্রেডিট ৫০০০
ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি( আইইউবি) - পার ক্রেডিট ৫০০০
ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি - বিবিএ - পার ক্রেডিট ৪৯০০ , অন্য বিষয় আরও কম ।
আবার আহসানউল্লাহতে আরকিটেকচার বাদে অন্যান্য বিষয় ৭ লাখের মধ্যে খরচ ।

বিভিন্ন বিশ্ববিদ্যায়ের খরচের হের ফের রয়েছে । খরচ হিসাব করলে নর্থ সাউথ ইউনিভার্সিটি , ব্র্যাক ইউনিভার্সিটি দেশের সবচেয়ে খরুচে বিশ্ববিদ্যালয় । আবার ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির মধ্যবিত্তের বিশ্ববিদ্যালয় হিসেবে সুনাম রয়েছে । আবার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(ইউআইইউ) ছাত্র সংখ্যার অনুপাতে বাংলাদেশে সবচেয়ে বেশি স্কলারশীপ দেয় ।

এক হিসেবে বলা যায় নর্থ সাউথ ইউনিভার্সিটি বিবিএ তে সবার সেরা । আহসানউল্লাহ ইঞ্জিনিয়ারিং এ । আবার নতুনদের মধ্যে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি(ইউআইইউ) মাত্র ৪টি বিষয় পড়ালেও এখনি সেরাদের কাতারে চলে এসেছে । ব্র্যাক ইউনিভার্সিটি এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি আগের থিকেই সেরাদের কাতারে । এআইইউবি ও আইইউবিও কোন অংশে পিছিয়ে নেই । নর্থ সাউথ ইউনিভার্সিটি , এআইইউবি , আইইউবি এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে অসংখ্য বিষয়ে পড়ার সুযোগ রয়েছে । এছাড়া ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি তেও অসংখ্য বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণ করা যায় ।

সব বিশ্ববিদ্যালয়ের গ্রেডিং সিস্টেম আবার এক নয় । নর্থ সাউথ ইউনিভার্সিটি , ব্র্যাক , এআইইউবি , ইউআইইউ , ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে সিজিপিএ ৪ পেতে হলে কম পক্ষে ৯০ পেতে হয় , যা বাংলাদেশে সর্বোচ্চ । আইইউবিতে আবার এরচেয়ে কম । পড়াশোনায় প্রেশারের জন্য আহসানউল্লাহ , নর্থ সাউথ ইউনিভার্সিটি , ব্র্যাক , ইউআইইউ , ইস্ট ওয়েস্ট এর যথেষ্ট দুর্নাম রয়েছে বাজারে ।

ইংলিশ মিডিয়াম এবং ভার্সন এর স্টুডেন্টদের সবচেয়ে পছন্দের ইউনিভার্সিটি হিসেবে সাধারণত ধরা হয় নর্থ সাউথ ইউনিভার্সিটি , এআইইউবি এবং ব্র্যাক ।

আগেই বলেছি সব বিশ্ববিদ্যালয় নয় , শুরু সেরাদের নিয়ে আলোচনা । তাই যাদের নাম বাদ গিয়েছে মন ক্ষুণ্ণ হউয়া উচিত হবে না ।
তবে স্বল্প করচে নর্দার্ন , বিইউবিটি , আশা সহ আরও বেশ কিছু বিশ্ববিদ্যালয় ভালো সেবা দেয় । এছাড়া আরও অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে যেখানের পড়াশোনার মান যথেষ্ট ভালো ।

এতখনতো সেরাদের কথা বললাম । এখন কিছু বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানাই । যাদের সম্পর্কে সরকার কর্তৃক বিভিন্ন সময় সতর্কবাণীর নোটিশ এসেছে .।
নামগুলো হলো - সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটি, কুইন্স ইউনিভার্সিটি, আমেরিকা-বাংলাদেশ ইউনিভার্সিটি, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি, অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দ্য পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশ , শান্তা মরিয়ম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি , দারুল ইহসান বিশ্ববিদ্যালয়, প্রাইম ইউনিভার্সিটি ।

আমাদের সাথে অনেকের হয়তোবা মতের অমিল থাকতে পারে । যদি থাকে তাহলে জানাবেন ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
05 জানুয়ারি 2016 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Jack Mohan (54 পয়েন্ট)
1 উত্তর
03 জানুয়ারি 2016 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Jack Mohan (54 পয়েন্ট)

358,830 টি প্রশ্ন

453,898 টি উত্তর

142,169 টি মন্তব্য

189,982 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...