বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
964 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (7 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (8,638 পয়েন্ট)
আপনি যে কাজটা করেন সেটা নামাজের প্রতি আপনার মনযোগের অভাব। যদি 3য় রাকাতে ভুলবসত সুরা ফতিহার সাথে অন্য সুরা পড়েন তাহলে সুরাটা শেষ করার পরই রুকুতে যাবেন এতে কোন সমস্যা নেই কিন্তু একই কাজ বার বার করা যাবে না। কখনই সুরার শেষ না করে মধ্যেই সুরা পড়া বন্ধ করবেন না এতে সুরার অর্থ বিকৃত হবার সম্ভাবনা থাকে যেটা গুনাহের কাজ। নামাজের সময় যথেষ্ট সচেতন থাকবেন আর মনযোগী হবেন।
মিলন আহাম্মেদ দীর্ঘ দিন যাবত তথ্য-প্রযুক্তি পেশায় নিয়োজিত। এছাড়াও সৌখিন সাংবাদিকতা, রাজনৈতিক বিশ্লেষন এবং সামাজিক সচেতনতামুলক কর্মকান্ডে জড়িত। যে কোন বিষয়ে অাগ্রহী আর প্রচন্ড ভ্রমন পিপাসু, দেশের বিভিন্ন স্থানসহ এপর্যন্ত ৬ টা দেশে ভ্রমনের অভিজ্ঞতা লাভ করেছেন। যে কোন বিষয় একটু ভিন্ন দৃষ্টিকোন থেকে চিন্তা করতে পছন্দ করেন।
করেছেন (22 পয়েন্ট)

ধর্মীয় মাসয়ালার ক্ষেত্রে সঠিক ও পুরোপুরিভাবে জ্ঞান না থাকলে উত্তর দেয়া র চাইতে বিরত থাকাই কি অধিক যুক্তিযুক্ত নয়??


করেছেন (8,638 পয়েন্ট)

এখানে ধর্মীয় জটির কোন সমস্যা নিয়ে আলোচনা হয়নি প্রশ্নকর্তা নামাজের অতি সাধারন একটা নিয়মের কথা বলেছেন যেটা সকল মুসলিমদেরই জানা। আমার উত্তরে ভুলটা কোথায় সেটা নির্দিষ্ট করে উল্লেখ না করে অন্ধের মত সমালোচনা করাটা দৃষ্টিকটু। ভবিষ্যতে সচেতন থাকবেন।

করেছেন (22 পয়েন্ট)

প্রশ্ন কর্তা প্রশ্ন করেছেন ২য় রাকাতে সূরা ফাতিহার পরে অন্য সূরা মিলিয়ে পাঠ সম্পর্কে। আর আপনি উত্তরে সরাসরি হুকুম আলোচনা করেছেন ৩য় রাকাতের।

অগ্রীম ধন্যবাদ।

করেছেন (8,638 পয়েন্ট)

2য় রাকাতে সুরা  ফাতিহার সাথে আরেকটি সুরা পড়া বাধ্যতামুলক এটা বাচ্চারাও জানে তাই নিজের সাধারন জ্ঞান দিয়ে বুঝে নিতে হবে যে প্রশ্নকর্তা ভুলবশত 3য় এর জায়গায় 2য় লিখেছেন আর আমার উত্তরেই তিনি সেটা বুঝতে পেরেছে, না বুঝলে অবশ্য তিনি মন্তব্য করতেন। কারো ছোট-খাট ভুল চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়ার মধ্যে কোন কৃতিত্ব নেই তাই আমি তার ভুলটা এড়িয়ে গেছি।

0 টি পছন্দ
করেছেন (22 পয়েন্ট)
আপনি প্রশ্নটিতে কি ভুলে ৩য় রাকাতের পরিবর্তে ২য় রাকয়াতের কথা উল্লেখ করেছেন কিনা?? ভেবে দেখবেন। 
কারণ ২য় রাকয়াতে সুরা ফাতিহার পরেতো অন্য সূরাহ মিলানো এমনিতেই ফরয। সুতরাং ভুল কিসের?? 
আর হ্যাঁ ৩ বা ৪ রাকয়াত বিশিষ্ট শুধু মাত্র ফরয নামায হলে৩য় রাকয়াতে সূরাহ ফাতিহার শেষে অন্য সূরাহ মিলাতে হবেনা।  কিন্তু আপনি ভুল বসতঃ পড়লে দোষনীয় নয়। আয়াত শেষ করে রুকুতে যাবেন। শেষ না করে নয়। 
আশা করি বিষয়টি উপলব্ধি করতে পেরেছেন। ধন্যবাদ।
করেছেন (2,744 পয়েন্ট)

সম্পাদনা করা হল মন্তব্য মুছে ফেলুন

টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

299,679 টি প্রশ্ন

387,424 টি উত্তর

117,080 টি মন্তব্য

165,321 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...