1,030 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (-4 পয়েন্ট)
মন্তব্য করা হয়েছে করেছেন (257 পয়েন্ট)
ট্যাগের মাঝে প্রশ্ন সম্পর্কিত তথ্য লিখবেন।আপনার ইমেইল নয়।

3 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (-46 পয়েন্ট)
আপনার এ সমস্যা থেকে শেষে কানে কম শোনা সমস্যা দেখা দিতে পারে, তাই শিগ্রই কোন ভালো নাক, কান, গলা বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (1,148 পয়েন্ট)
ঠান্ডা বা সর্দির কারণেও এ ধরণের সমস্যা হয়। কানে কখনো কোনকিছু দিয়ে খোচাবেন না। আর আপনার সমস্যাটি আসলে কি তার জন্য ডাক্তারের পরামর্শ নিন।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (1,469 পয়েন্ট)
আমাদের অনেকসময়ই অসাবধানতা বশত কানে পানি ঢুকে দারুণ ব্যাথার সৃষ্টি করে। কানের ব্যথা অনেক যন্ত্রণাদায়ক। কানে পানি ঢোকা ছাড়াও ব্যাকটেরিয়ার আক্রমণ, অ্যালার্জি, ঠাণ্ডা, দুর্ঘটনায় কানে ব্যথা পাওয়া, ফাঙ্গাস, কানের ভেতরে ব্রণের সমস্যা, কানের কোনো রোগ ইত্যাদি সহ আরও নানা কারণে কানে তীব্র ব্যথা হতে পারে। এসময় ভুল করে কানে আঙুল বা কটন বাড ঢুকিয়ে আরাম পাবার চেষ্টা করা যাবে না। এসময় বরং কিছু ঘরোয়া উপায় অবলম্বন করা যায়।

গরম ভাপঃ পানির গরম ভাব এসময় দারুণ উপকারে আসতে পারে। তাই একটি বোতলে কিংবা হট ব্যাগে গরম পানি নিয়ে অথবা একটি সুতি পাতলা কাপড় গরম পানিতে ভিজিয়ে কানের কাছে চেপে ধরুন। গরম ভাপ কানের ভেতরে গেলে কানের ভেতরে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে এবং কানের ব্যথা উপশম হবে।

রসুন ও তিলের তেলঃ রসুনে বিদ্যমান একধরনের অ্যান্টিবায়োটিক উপাদান, কানের ব্যাকটেরিয়ার আক্রমণের ব্যথা উপশমে দারুণ কাজ করে। ২ টেবিল চামচ তিলের তেলে ১ চা চামচ থেঁতো করা রসুন ফুটিয়ে নিন ২/৩ মিনিট। রসুন ছেঁকে নিয়ে এই তেল ঠাণ্ডা হতে দিন। তেল ঠাণ্ডা হলে ২/১ ফোঁটা তেল কানের ভেতর দিয়ে দিন। ব্যথা কমে যাবে।

আদাঃ আদায় রয়েছে অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান, যা দ্রুত কানের ব্যথা উপশমে বেশ কার্যকরী। সেক্ষেত্রে তাই আদা ছেঁচে নিয়ে তার তাজা রস ২/৩ ফোঁটা কানের ভেতর দিতে হবে। এতে ব্যথা উপশম হবে। এছাড়াও আদা থেঁতো করে তিলের তেলে ফুটিয়ে তেল কানের ভেতর দিতে পারলে ভালো উপকার পাওয়া যায়।

অলিভ অয়েলঃ অলিভ অয়েলের মাধ্যমে কানের ব্যাথায় উপকার পাওয়া যায়। তাই প্রথমেই অলিভ অয়েল গরম করে নিয়ে, কুসুম গরম থাকতে থাকতেই ৩/৪ ফোঁটা অলিভ অয়েল ড্রপার দিয়ে কানের ভেতর দিতে হবে। এতে কানের ইনফেকশনজনিত ব্যথা থেকে মুক্তি পাওয়া যাবে খুব দ্রুত।

লবণঃ একটি প্যানে লবণ দিয়ে ভাজতে থাকুন। লবণ বাদামী বর্ণ ধারণ করলে তা চুলা থেকে নামিয়ে একটি পরিষ্কার কাপড়ে পেঁচিয়ে নিয়ে কানের এই লবণের গরম ভাপ নিন। এতে করে কানের ব্যথা তাৎক্ষণিকভাবে উপশম হবে।

এভাবেই সহজ পদ্ধতিতে ঘরে বসে কানের যন্ত্রণাদায়ক ব্যাথা থেকে মুক্তি পাওয়া সম্ভব

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
19 জানুয়ারি 2016 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Kurbn hossain raju (-4 পয়েন্ট)
3 টি উত্তর
13 ডিসেম্বর 2015 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Kurbn hossain raju (-4 পয়েন্ট)
2 টি উত্তর
07 অক্টোবর 2015 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Kurbn hossain raju (-4 পয়েন্ট)

270,640 টি প্রশ্ন

353,730 টি উত্তর

104,895 টি মন্তব্য

143,491 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...