62 জন দেখেছেন
"আন্তর্জাতিক" বিভাগে করেছেন (688 পয়েন্ট)
fb

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (688 পয়েন্ট)
সামিউল হক
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (395 পয়েন্ট)

তালেবান কোন সন্ত্রাসী দল নয় যে এটির গডফাদার থাকবে। এটি একটি সংগঠন যা 1995-96 সনে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা ও একটি  পূর্ণাঙ্গ শরয়ী রাষ্ট্র গঠনে সক্ষম হয়েছিল। 

এটির প্রতিষ্ঠা করেছিলেন আফগানিস্তানের একটি মাদ্রাসার একজন নিবেদিত প্রাণ ছাত্র যার নাম মোল্লা মোহাম্মদ ওমর (হাফি:)। আফগানিস্তানের ও পাকিস্তানের বিভিন্ন মাদ্রাসার ছাত্রদের নিয়ে গঠিত এ সংগঠনটির আনুষ্ঠানিক কোন নাম দেয়া হয়নি তখন, যেহেতু আরবীতে ছাত্রদের বলা হয় তালেবান এবং ছাত্রদের নিয়েই এই সংগঠনটি গড়ে উঠে তাই এর নাম মুখে মুখে তালেবান হিসেবেই ছড়িয়ে পড়ে। পরবর্তীতে সংগঠনটি এই নামটিকেই আনুষ্ঠানিক নাম হিসেবে গ্রহণ করে নেয়। 
2001 সনের মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যায় আগ্রাসন এর পূর্ব পর্যন্ত এই দলটি আফগানিস্তানে শান্তি ও জননিরাপত্তা প্রতিষ্ঠিত করেছিল।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
29 এপ্রিল 2018 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tawshif Tashauf (2 পয়েন্ট)

282,751 টি প্রশ্ন

367,013 টি উত্তর

110,512 টি মন্তব্য

152,470 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...