বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
67 জন দেখেছেন
"আন্তর্জাতিক" বিভাগে করেছেন (1,246 পয়েন্ট)
fb

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,246 পয়েন্ট)
সামিউল হক
0 টি পছন্দ
করেছেন (405 পয়েন্ট)

তালেবান কোন সন্ত্রাসী দল নয় যে এটির গডফাদার থাকবে। এটি একটি সংগঠন যা 1995-96 সনে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা ও একটি  পূর্ণাঙ্গ শরয়ী রাষ্ট্র গঠনে সক্ষম হয়েছিল। 

এটির প্রতিষ্ঠা করেছিলেন আফগানিস্তানের একটি মাদ্রাসার একজন নিবেদিত প্রাণ ছাত্র যার নাম মোল্লা মোহাম্মদ ওমর (হাফি:)। আফগানিস্তানের ও পাকিস্তানের বিভিন্ন মাদ্রাসার ছাত্রদের নিয়ে গঠিত এ সংগঠনটির আনুষ্ঠানিক কোন নাম দেয়া হয়নি তখন, যেহেতু আরবীতে ছাত্রদের বলা হয় তালেবান এবং ছাত্রদের নিয়েই এই সংগঠনটি গড়ে উঠে তাই এর নাম মুখে মুখে তালেবান হিসেবেই ছড়িয়ে পড়ে। পরবর্তীতে সংগঠনটি এই নামটিকেই আনুষ্ঠানিক নাম হিসেবে গ্রহণ করে নেয়। 
2001 সনের মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যায় আগ্রাসন এর পূর্ব পর্যন্ত এই দলটি আফগানিস্তানে শান্তি ও জননিরাপত্তা প্রতিষ্ঠিত করেছিল।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
29 এপ্রিল 2018 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tawshif Tashauf (73 পয়েন্ট)

320,902 টি প্রশ্ন

410,949 টি উত্তর

127,179 টি মন্তব্য

176,938 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...