বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
440 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (6,513 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (93 পয়েন্ট)

খাবার সুস্বাদু করার জন্য আমরা এক ধরনের লবণ ব্যবহার করি, যা টেস্টিং সল্ট নামে পরিচিত। আসলে এটি মনোসোডিয়াম গ্লুটামেট।গ্লুটামেট হচ্ছে প্রোটিন বা আমিষের উৎস। যেমন: দুধ,পনির,মাছ,মাংস ইত্যাদি থেকে প্রাপ্ত এক প্রকার অ্যামিনো এসিড।বর্তমান গবেষণায় দেখা গেছে, টেস্টিং সল্ট মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর।টেস্টিং সল্ট শরীরে আক্সসাইটোটক্সিন হিসেবে কাজ করে। এর অর্থ খাবারের সঙ্গে গ্রহণ করলে এটি মস্তিষ্ককে উদ্দীপ্ত করে এমন পরিবেশ সৃষ্টি করে যে মনে হয় খাবারটি খুবই সুস্বাদু, যা খাবারের প্রতি আসক্তি বৃদ্ধি করে। স্নায়ুতন্ত্রের ওপর টেস্টিং সল্টের এমন প্রভাব স্নায়ুর ক্ষতি করে।হৃদযন্ত্রের কোষকে ক্ষতিগ্রস্ত করে।দেহের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়।ফলে মাথাব্যথা, বুকব্যথা, দুর্বলতা, অবসাদ ভাব দেখা দেয়। এ ছাড়া ওজন বৃদ্ধি করে। গবেষণায় দেখা গেছে, যারা খাবারে বেশি টেস্টিং সল্ট ব্যবহার করে তাদের ওজন বৃদ্ধি ঘটে দ্রুত।কারণ এটি মানুষের খাওয়ার চাহিদা বাড়িয়ে দেয়।যাদের অ্যাজমার সমস্যা রয়েছে তারা টেস্টিং সল্ট খেলে শ্বাসকষ্ট হতে পারে।টেস্টিং সল্ট খাবারে স্বাদ বাড়ায়, তাই যাদের খাবারে অরুচি আছে তারা মাঝেমাঝে খাবারে ব্যবহার করতে পারেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
2 টি উত্তর
04 ডিসেম্বর 2015 "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন ওমর ফারুক আকাশ (70 পয়েন্ট)
1 উত্তর
28 ফেব্রুয়ারি 2014 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মাদ শুভ (17,007 পয়েন্ট)

313,380 টি প্রশ্ন

402,955 টি উত্তর

123,826 টি মন্তব্য

173,548 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...