86 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (2,489 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,489 পয়েন্ট)
সাইফার হলো ডাটা এনক্রিপ্ট কিংবা ডিক্রিপ্ট করার একটা মেথড ! আমরা যারা ক্রিপ্টোগ্রাফি সম্পর্কে জানি তারা মোটামুটি ডাটাকে কিভাবে লুকিয়ে রাখতে হয় তা নিয়ে অনেক কিছু শিখেছি অনেক পদ্ধতিও জানি ! ঠিক এরকম আরেকটা হলো সাইফার ! সাইফার অনেকরকম রয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য হলো Transposition cypher ,Substitution cypher ,Caesar's cypher I বিষয়টা ব্যাখা করি আমরা যদি এই mehedi নামটা Transposition cypher কোড দ্বারা এনক্রিপ্ট করি তাহলে তা হয়ত দাড়াবে idehme (অক্ষর ঠিক রেখে উল্টাপাল্টা লিখলেই হয়ে যাবে !আর এই cypher টা যতটুকু জানি প্রথম বিশ্ব যুদ্ধের সময় তথ্য লুকিয়ে রাখার জন্য ব্যাপক ব্যবহৃত হয়েছিল !) আর Substitution cypher এর অবস্য আরেকটু অ্যাডভান্স ! এইখানে প্রতিটা লেটার এর সাথে নতুন কিছু ধরে নিয়ে এনক্রিপ্ট করা হয় ! আর বিশ্বে কত ধরনের cypher রয়েছে তা বলা একটু কষ্টসাধ্য কারণ, প্রতিনিয়ত নতুন নতুন আবিষ্কার হচ্ছে ! তবে, কারো যদি ধৈর্যে না কুলায় তাহলে, ইন্টারনেট থেকে কেউ একটু ঘাটাঘাটি করেই বের করে ফেলতে পারবে !
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
20 জানুয়ারি 2014 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (2,489 পয়েন্ট)
1 উত্তর
28 ডিসেম্বর 2017 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
10 জানুয়ারি 2016 "খাদ্য ও পানীয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন md konok islam (9 পয়েন্ট)

283,062 টি প্রশ্ন

367,437 টি উত্তর

110,684 টি মন্তব্য

152,685 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...