256 জন দেখেছেন
"বিনোদন ও মিডিয়া" বিভাগে করেছেন (2,489 পয়েন্ট)
এটি কি শুধুই খেলা নাকি প্রতিকী চরিত্রের মাধ্যমে কোনো বিশেষ অর্থ বহন করে এই খেলাটি? আমাদের দেশের মত আর কোন কোন দেশে এই খেলা ভীষণ জনপ্রিয়?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (10,662 পয়েন্ট)
বিংশ শতাব্দীর শেষের দিকে এটির প্রচলন বেড়েছে,তা বলা যায়।সাধারনত এটা একটি প্রতিকী খেলা,যার মাধ্যমে তুলে ধরা হয় একটি দেশের ইতিহাস,ঐতিহ্য আর সংস্কৃতিকে।বেশিরভাগ সময় দেখা দেয়,শিশুদের কে এই খেলায় মুক্তিযোদ্ধা,গ্রামীন গৃহিনী,বর-বউ, ইত্যাদি সাজতে যা আমাদের আবহমান বাংলার প্রতিচ্ছবি ফুটিয়ে তোলে।
আবার এই খেলার ছলে শিশুরা শিক্ষক,ডাক্তার ইত্যাদি পেশার প্রতি আগ্রহী হয়ে ওঠে।পাশাপাশি এটি সমাজের বিভিন্ন সমস্যা ও গোড়াঁমীর দিক গুলো তুলে ধরে।
আমি যতদূর জানি বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গে এর প্রচলন থাকলেও বর্তমানে বাইরের দেশে এই খেলার প্রচলন খুব একটা নেই।তবে পশ্চাত্যের দেশে কোন জায়গায় ব্যাক্তিগত ভাবে এ খেলার আয়োজন করলে তা আলাদা বিষয়!
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

4 টি উত্তর
30 জুলাই 2016 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন আনেয়ার১ (9 পয়েন্ট)
1 উত্তর
07 জুলাই 2018 "খেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mohammad Romjan (12 পয়েন্ট)
1 উত্তর

282,633 টি প্রশ্ন

366,892 টি উত্তর

110,446 টি মন্তব্য

152,357 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...