বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
175 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (6,513 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (19,040 পয়েন্ট)
নিজেকে সুরভিত রাখার ইচ্ছে হাজার বছরের পুরানো, পৃথিবীর সব সমাজ ও কালচারে সুগন্ধির মর্যদাই অন্যরকম। এমন কি ইসলাম ধর্মে যেখানে জীবনের সর্ব ক্ষেত্রে কৃচ্ছতাসাধন ও সাধারন জীবন যাপনের পরামর্শ দেয়া হয়েছে, সেখানেও অ্যালকোহল বিহীন সুগন্ধ ব্যবহারে উৎসাহ দেয়া হয়েছে। অবশ্য সুগন্ধীকে এরকম বোতলবন্ধি হয়ে আসতে পেরুতে হয়েছে ইতিহাসের অনেক বাঁক।

ইতিহাসের পাতায় সঠিক দিনক্ষন না থাকলেও প্রমান পাওয়া যায় মিশরীয় রা বিভিন্ন সুগন্ধী ও উদ্ভিদের নির্যাস তেল কিংবা চর্বিতে মাখিয়ে এক ধরনের মলম তৈরী করত। বিভিন্ন ধর্মীয় আনুষ্ঠানিকতায় এই মলম তারা গায়ে মাখত। এছাড়া বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে সুগন্ধ তৈরী হত সুগন্ধী লতা ও গুল্ম পুড়িয়ে। সুগন্ধির ইংরেজী “Perfume” এসেছে লাটিন শব্দ ‘par fum’ যার অর্থ “ধোঁয়ার মাধ্যমে”। ধারনা করা হয় রানী সেবা (মিশর ও ইথিওপিয়ার রানী) ধর্মীয় আনুষ্ঠানিকতার বাইরে প্রথম সুগন্ধি ব্যবহার শুরু করেন।

প্রাচীন পারস্যে সুগন্ধির ব্যবহার ছিল আভিজাত্য ও মর্যদার প্রতীক। প্রাচীন গ্রীসে সুগন্ধির ব্যবহার শূরু করেন বিশ্বজয়ী বীর আলেকজান্ডার। আলেকজান্ডার সম্রাট তৃতীয় দারিয়ুসকে পরাজিত করে পারস্যে এলে সেখান থেকে তিনি সুগন্ধি তৈরীর কৌশল গ্রীসে নিয়ে যান। অবশ্য ইউরোপে খ্রীষ্ট জন্মের প্রথম যুগে সুগন্ধী ব্যবহার নিরুৎসাহিত করা হয়েছিল। মধ্যযুগে সুগন্ধী শিল্পের পুরোটাই ছিল আরবদের হাতে। শেক্সপিয়রের বিখ্যাত নাটক লেডি ম্যাকবেথের কন্ঠে শুনতে পাই ‘The Perfume of Arabia’, এই পারফিউম আর কিছুই না আজকের প্রচলিত আতর। ধারনা করা হয় আরব্য চিকিৎসক ও বিজ্ঞানী ইবনে সিনা সর্বপ্রথম গোলাপ ফুল পাতন করে সুগন্ধি বের করেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
02 জানুয়ারি 2015 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অদ্ভুত আমি (72 পয়েন্ট)
7 টি উত্তর
24 জুলাই 2014 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন বাদল (163 পয়েন্ট)
1 উত্তর
05 ফেব্রুয়ারি 2014 "রোযা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rafia Begum (2,125 পয়েন্ট)

360,283 টি প্রশ্ন

455,478 টি উত্তর

142,670 টি মন্তব্য

190,408 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...