63 জন দেখেছেন
"পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন (2,489 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (3,129 পয়েন্ট)
তড়িৎ বিভব হচ্ছে আহিত পরিবাহকের তড়িৎ অবস্থা, এবং বিভবের উপরেই নির্ভর করে ঐ পরিবাহকটিকে অন্য পরিবাহকের সাথে সংযুক্ত করলে তা আধান দেবে না নেবে। দুটি পরিবাহকের মধ্যে
আধানের প্রবাহ ঐ
পরিবাহকদুটিতে আধানের
পরিমাণের উপরে নির্ভর করে না, বরং তা নির্ভর করে পরিবাহকদুটির বিভবের উপরে। সূত্র:উইকিপিডিয়া
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (6,876 পয়েন্ট)

একটি একক ধনাত্মক চার্জকে অসীম থেকে তড়িতক্ষেত্রের কোন বিন্দুতে আনতে এজেন্ট অর্থাৎ চার্জটিকে আনয়নকারী বিন্দুটির যে কাজ করতে হয় তাকে বিভব বলে।অর্থাৎ এখানে চার্জটিকে কে কত দুর থেকে আনছে তা ফ্যাক্টর হবে।বিন্দুটির নাম,জন্মতারিখ ব্লা ব্লা ব্লা এগুলো কোন ফ্যাক্টর ই না।তাই বিভব চার্জিত বিন্দুটির উপর নির্ভর করেনা।


মোঃ রাকিব পেশায় ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার হলেও তথ্যপ্রযুক্তির প্রতি ঝোঁকটা অনেক বেশি। অজানাকে জানতে খুব ভালো লাগে। ভালো লাগে অবকাশ যাপন ও বাংলাদেশের বিভিন্ন স্থানে ভ্রমন করতে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর

222,860 টি প্রশ্ন

284,255 টি উত্তর

76,621 টি মন্তব্য

110,348 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...