72,861 জন দেখেছেন
"বাংলাদেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন (2,489 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (10,662 পয়েন্ট)
১ম ধাপঃ

 অনলাইনে ফর্মটি ফিলআপ করুন এবং প্রিন্টআউট নিন।

২য় ধাপঃ

পাসপোর্ট এর ফর্মটি, আপনার ন্যাশনাল আইডি এবং পূর্ববর্তী পাসপোর্ট এর ফটোকপি (যদি থাকে) সত্তয়িত করে আগারগাও পাসপোর্ট অফিসে চলে যান।

৩য় ধাপঃ

পাসপোর্ট অফিসের পাশে সোনালী ব্যঙ্ক এ । জরুরী পাসপোর্ট করতে চাইলে ৬০০০ টাকা আর সাধারনভাবে করতে চাইলে ৩০০০ টাকা জমা দিন। রশিদটি আঠা দিয়ে ফর্মের উপর সংযজন করুন।

৪র্থ ধাপঃ

এবার সরাসরি চলে যান পাসপোর্ট অফিসের ৮ তলার ৮০৪ নং রুমে। সেখান থেকে ফর্ম টি ভেরিফাই করিয়ে নিন। তারা আপনার ফর্ম এর উপর সই করে একটি সিরিয়াল নম্বর লিখে দিবে।

৫ম ধাপঃ

এবার চলে যান ঠিক পাশের অফিসের তিন তালার ৩১০ নং রুমে। যত লাইন ই থাকুক না কেন… সরাসরি চলে যান উপ কমিশনারের রুমে এবং তাকে দিয়ে ফর্ম টি ভেরিফাই করিয়ে নিন। মনে রাখবেন অনলাইন ফর্মের জন্য কোন লাইন নাই। এখানে থেকে আপনাকে ভেরিফিকেসন করার পর পাঠিয়ে দিবে পাশের রুমে ছবি তুলতে।

৬ষ্ঠ ধাপঃ

ছবি তলার জতই লাইন থাক আপনি সজা চলে যান ১৯ নং কাউন্তারে, যা শুধুমাত্র অনলাইন ফর্ম এর সার্ভিস দেয়। সজা এই কাউন্তারে গিয়ে আপনার ফর্মটি জমা দিন। সেখানে অফিসার আপনার ছবি তুলবে, আঙ্গুলের ছাপ ও স্বাক্ষর নিবে এবং তারপর আপনাকে রশিদ ধরিয়ে দিবে। সেটা ভালো মত চেক করে রুম থেকে বেরিয়ে আসুন।

ব্যাস… আপনার ফর্ম জমা দেয়া শেষ। যেদিন পাসপোর্ট দেয়ার ডেট, সেদিন পাসপোর্ট অফিসে গিয়ে রশিদ দেখিয়ে পাসপোর্ট সংগ্রহ করুন।

মনে রাখবেনঃ

যত লাইন থাকুক না কেন, অনলাইন ফর্মের জন্য কোন লাইন ধরা লাগবে না। অবশ্যই বাসা থেকে সত্তয়িত করে নিয়ে যাবেন। ভোটার আইডি কার্ডের সত্তয়িত ফটোকপি এবং পুরানো পাসপোর্টের (যদি থাকে) ফটোকপি নিয়ে যাবেন। সাদা কাপর পড়ে ছবি তোলা যাবে না।
মন্তব্য করা হয়েছে করেছেন (0 পয়েন্ট)

সব বিভাগীয় বা আঞ্চলিক পাসপোর্ট অফিসে কি এই সুবিধা পাওয়া যাবে?

closeWe

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
03 জানুয়ারি 2014 "বাংলাদেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন হুমায়ন (1,025 পয়েন্ট)
1 উত্তর
22 জুলাই 2017 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন jinkuuu (147 পয়েন্ট)
0 টি উত্তর
0 টি উত্তর
30 ডিসেম্বর 2016 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন তিথী (0 পয়েন্ট)

252,399 টি প্রশ্ন

328,422 টি উত্তর

94,136 টি মন্তব্য

130,879 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
closeWe
  1. জামিয়ার রাহমান M

    1455 পয়েন্টস

  2. Md. Faridur Reza

    1140 পয়েন্টস

  3. মোঃ হীরা খান

    1073 পয়েন্টস

  4. রঞ্জন কুমার

    1007 পয়েন্টস

  5. allahorgolam

    976 পয়েন্টস

* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...