424 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন (2,489 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (410 পয়েন্ট)

আত্মশুদ্ধি শব্দের অর্থ হল, নিজের আত্মাকে গুনাহ থেকে পরিশুদ্ধ করা। আল্লাহ তা’আলা মানব জাতিকে দেহ ও আত্মা এ দু’য়ের সমন্বয়ে সৃষ্টি করেছেন। দেহের রয়েছে দুটি অবস্থা : সুস্থতা ও অসুস্থতা। ঠিক তেমনি আত্মারও রয়েছে সুস্থতা ও অসুস্থাতা। দেহ অসুস্থ হলে যেমনি চিকিৎসার মাধ্যমে তাকে সুস্থ করার চেষ্টা চালাতে হয়, তেমনিভাবে আত্মা রোগাক্রান্ত হলে আত্মিক চিকিৎসার মাধ্যমে তাকে সুস্থ বা শুদ্ধ করে তুলতে হয়। আর একেই বলে আত্মশুদ্ধি বা তাযকিয়াতুন নাফস।
মহান আল্লাহ তা’আলা পবিত্র কোরআনের সূরা শামসের ৯নং আয়াতে ঘোষণা করেন- ‘যে নিজের আত্মাকে পরিশুদ্ধ করে সে সফলকাম’

ধন্যবাদ। 

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (75 পয়েন্ট)
আত্ম অর্থ হল অন্তর আর শুদ্ধি অর্থ পরিষ্কার । তার মানি পুরা অর্থ হল অন্তর পরিষ্কার । এটা ইসলামের একটা মৌলিক বিষয় যা আমাদের আত্মিক পরিবর্তন ঘটায় । এটা না থাকলে ইবাদাতে স্বাদ পাওয়া যেত না ।
closeWe

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

252,945 টি প্রশ্ন

329,187 টি উত্তর

94,567 টি মন্তব্য

131,358 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
closeWe
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...