30 জন দেখেছেন
"আন্তর্জাতিক" বিভাগে জিজ্ঞাসা করেছেন (2,492 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (331 পয়েন্ট)
অপরাধীর শরীরের ক্যাভিটি সার্চ হলো অপরাধতত্ত্বের তদন্তমূলক একটি বিষয়। চোর বা চোরাচালানকারীদের ক্ষেত্রে এই পদ্ধতি ব্যবহার করা হয়। ক্যাভিটি শব্দের অর্থ হল রন্ধ্র। চোরাচালানকারীরা অনেক ক্ষেত্রে পুলিশের চোখ ধুলো দিতে শরীরের বিভিন্ন রন্ধ্র যেমন, নাকের ফুটো, মুখগহ্বর, পায়ুছিদ্র, যোনিগহ্বর প্রভৃতি স্থানে মাদক, চুরি করে সোনা বা অস্ত্রশস্ত্র লুকিয়ে রাখে। অপরাধীদের এই ধরণের অপরাধ প্রমাণ করতে শরীরের রন্ধ্রে যে তল্লাশি চালানো হয় তাকেই ক্যাভিটি সার্চ বলে। ক্যাভিটি সার্চ মূলত দুধরণের হয়। ভিজুয়াল ও ম্যানুয়াল। ভিজুয়াল পদ্ধিতে শরীরের বিভিন্ন রন্ধ্রে বা পুরুষ ও মহিলার গোপন অঙ্গে জোরালো আলো ফেলে দেখা হয় কোনো জিনিস লুকিয়ে রাখা হয়েছে কি না। দ্বিতীয় অর্থাৎ ম্যানুয়াল পদ্ধতিতে হাত, আঙুল বা চিমটে ঢুকিয়ে খোঁজা হয় নিষিদ্ধ বস্তুটি। প্রিজনার অপারেশন সার্ভিস ডাইরেকটিভস শরীরে তল্লাশি চালানোর জন্য মার্কিন মার্শাল সার্ভিস-এর একটি আলাদা প্রোটোকল ডকুমেন্ট ‘দ্য প্রিজনার অপারেশন সার্ভিস ডাইরেকটিভস’ রয়েছে। চার ধরনের শরীরী তল্লাশি মার্কিনওই নথি অনুসারে মার্শালদের প্যাট ডাউন সার্চ, ইন-কাস্টডি সার্চ, ডিজিটাল ক্যাভেটি সার্চ এবং স্টিপ সার্চ এই চার ধরণের তল্লাশির ক্ষমতা রয়েছে। source:রকমারি ডেস্ক

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
15 জুলাই 2016 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন জন256 (10 পয়েন্ট)
1 উত্তর
09 এপ্রিল 2014 "আন্তর্জাতিক" বিভাগে জিজ্ঞাসা করেছেন salehahmed (labib) (10,674 পয়েন্ট)

204,537 টি প্রশ্ন

261,000 টি উত্তর

65,102 টি মন্তব্য

97,139 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...