বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
784 জন দেখেছেন
"আইকিউ" বিভাগে করেছেন (16 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,911 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
স্ত্রী প্রজনন হরমোন 'ইস্ট্রোজেন' বয়ঃসন্ধিকালে গ্রোথ হরমোন ক্ষরণের হার কমিয়ে দেয়। তাই মেয়েরা লম্বা কম হয়। আর পুরুষ প্রজনন হরমোন অন্ড্রোজেন লম্বা হতে সাহায্য করে নির্দিষ্ট কিছু সময় পর্যন্ত। সেজন্য ছেলেরা মেয়েদের তুলনায় সাধারণত লম্বায় একটু বেশী হয়ে থাকে।
0 টি পছন্দ
করেছেন (8,651 পয়েন্ট)
উচ্চতা ও শারীরিক গঠন 80% নির্ভর গরে জীনগত মানে বংশগত বৈশিষ্টের উপর 20% খাদ্য ও জীবন যাত্রার উপর। মেয়েরা মায়ের বৈশিষ্ট বেশি ধারন করে অার ছেলেরা বাবার। অনাদীকাল থেকে এই ধারা চলে আসছে। নারী-পুরুষরে গঠনে হরমোনাল পার্থক্যও বিদ্যমান। ক্যালরি, প্রোটিন, খনিজ পদার্থ এবং প্রচুর পরিমাণে ভিটামিন খাদ্যাভ্যাস যা আমাদের নতুন কোষ এবং হাড় নির্মাণ 'উপকরণ' এবং সেলের গঠন নির্মাণে সহায়তা করে।

পশ্চাদপদ দরিদ্র দেশগুলোতে সাধারনত ছেলেরা মেয়েদের তুলানায় বেশি লম্বা তার অন্যতম কারন বেশিরভাগ মেয়েদেরই পুষ্টির অভাব। অামাদের সামাজিক ও পারিবারিক রীতি ও দৃষ্টিভঙ্গির কারনে ছোট কাল থেকেই মেয়েরা ছেলেদের তুলনায় অবহেলিত তাই তাদের পুষ্টির মাত্রা ছেলেদের তুলনায় কম যেটার সরাসরি প্রভাব পড়ে তাদের উচ্চতার উপর।

কিন্তু উন্নত দেশগুলোতে অধিকাংশ মেয়েরাই ছেলেদের মত লম্বা ক্ষেত্র বিশেষে অনেকে ছেলেদের থেকেও লম্বা তার কারন তাদের উন্নত সমাজ ব্যবস্থা অার উদার দৃষ্টি ভঙ্গি।
মিলন আহাম্মেদ দীর্ঘ দিন যাবত তথ্য-প্রযুক্তি পেশায় নিয়োজিত। এছাড়াও সৌখিন সাংবাদিকতা, রাজনৈতিক বিশ্লেষন এবং সামাজিক সচেতনতামুলক কর্মকান্ডে জড়িত। যে কোন বিষয়ে অাগ্রহী আর প্রচন্ড ভ্রমন পিপাসু, দেশের বিভিন্ন স্থানসহ এপর্যন্ত ৬ টা দেশে ভ্রমনের অভিজ্ঞতা লাভ করেছেন। যে কোন বিষয় একটু ভিন্ন দৃষ্টিকোন থেকে চিন্তা করতে পছন্দ করেন।
করেছেন (18,123 পয়েন্ট)
সব দেশেই গড় উচ্চতা ছেলেদেরই বেশি।
করেছেন (8,651 পয়েন্ট)
হতে পারে কারন দরিদ্র দেশের জনসংখ্যা ধনীদের তুলনায় অনেক বেশি অার উন্নত দেশের বিশাল জনগোষ্ঠি দরিদ্র দেশ থেকে স্থানান্তরিত অভিবাসী অার তারা পূর্ব পুরুষদের 80% জীনগত বৈশিষ্ট ধারন করে। অামি বলিনি কোন দেশের মেয়েদের গড় উচ্চতা বেশি। অামি বলেছি "অধিকাংশ উন্নত দেশের মেয়েরা ছেলেদের মতই লম্বা"
0 টি পছন্দ
করেছেন (4,704 পয়েন্ট)
একটি ছেলে এবং একটি মেয়ের গড়ে ১২ - ১৩ বছর বয়স পর্যন্ত প্রায় সমান উচ্চতা থাকে। কিন্তু এই বয়সের পর একজন মেয়ের স্বাভাবিক বৃদ্ধি কমে যায়। কিন্তু একজন ছেলের প্রায় ১৭ - ১৮ বছর বয়স পর্যন্ত বৃদ্ধি ঘটে। যার কারনে মেয়েদের থেকে ছেলেরা লম্বা বেশি হয়।

তথ্যসূত্র: http://questions.sci-toys.com/node/42
মোঃ সামীউল ইসলাম হিরন পেশায় কম্পিউটার ইঞ্জিনিয়ার এবং সফটওয়্যার ব্যবসার সাথে জড়িত। কম্পিউটারের সাথে পরিচয় ৯০ এর দশকে। সেই থেকে প্রযুক্তির গভীরে যাওয়ার চেষ্টা। বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ইংরেজি-থেকে-বাংলা ডিকশনারী "সিলিকন ডিকশনারী" -র ডেভলপার। ভালবাসেন ঘুরে বেড়াতে, ফটোগ্রাফী করতে এবং ছবি আঁকতে। মাতৃভাষা বাংলাকে প্রযুক্তি জগতে আরো সমৃদ্ধ করার ইচ্ছা নিয়েই এগিয়ে যাচ্ছেন। বিস্ময় ডট কমের সাথে আছেন সমন্বয়ক হিসাবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
10 সেপ্টেম্বর "বাংলাদেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

342,411 টি প্রশ্ন

435,528 টি উত্তর

136,208 টি মন্তব্য

184,605 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...