334 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (104 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (331 পয়েন্ট)
চুল পরা রোধে ২৪ টি উপদেশ চুল পরা সমস্যার রয়েছে অনেক কারণ। আধুনিক চিকিৎসার পাশাপাশি বিভিন্ন হারবাল উপকরণও চুল পরা রোধে ব্যবহৃত হয়ে আসছে বহুকাল আগে থেকে। তবে কিছু উপদেশ সবসময় মেনে চললে চুল পরা সমস্যা থেকে অনেকখানি মুক্তি পাওয়া যাবে। এরকমই ২৪ টি উপদেশ আসুন একনজরে দেখে নেয়া যাক। - গরম পানিতে গোসল ত্যাগ করা উচিত। - প্রচুর পানি পান করুন। - নিয়মিত ব্যায়াম করুন। - চুল ট্রিম করুন। - হেয়ার ম্যাসাজ করুন। - জেনেটিক, হরমোন পরিবর্তন বা মা হওয়ার পর চুল পড়লে চিকিৎসকের পরামর্শ নিন। ভেজা চুলে চিরুনি দেবেন না। - গোড়া শক্ত করে সব সময় চুল বাঁধবেন না। - চুল পড়তে থাকলে চুলে তেল দেয়া বন্ধ করুন। - আয়রন ট্যাবলেট গ্রহণ করুন, সবুজ এবং হলুদ সবজি ও ফল বেশি করে খান। - প্রোটিনসমৃদ্ধ খাবার যেমন ডিমের সাদা অংশ, ভেড়ার মাংস, সয়াবিন, পনির, দুধ এবং দই চুলের জন্য উপকারী। - চুলে হিট দিলে তা চুলের জন্য ক্ষতিকর হতে পারে। তাই হিট বন্ধ করুন। - সূর্যের তাপ পরিহার করুন। - মাথার চামড়ার ওপর নরম ম্যাসাজ চুলের গোড়ায় রক্ত চলাচল বাড়ায়, যা চুলের জন্য ভালো। - চুল অতিরিক্ত আঁচড়াবেন না। - চিকন হওয়ার জন্য অতিরিক্ত ডায়েট কন্ট্রোল চুলের জন্য ক্ষতিকর। - ধূমপান চুলের জন্যও ক্ষতিকর। - ভিটামিন সি, ই এবং বিটা ক্যারোটিন চুলের জন্য ভালো। - মেডিটেশন এবং যোগব্যায়াম মানসিক চাপ কমায়, যা চুলের জন্যও ভালো। - কুমড়োর বিচি ফাইটোস্ট্রোজেনের উৎস, যা চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। এক চা-চামচ করে সপ্তাহে তিন চামচ বেটে চুলে দিলে এক্ষেত্রে কার্যকর হবে। - কন্ডিশনার কেবল ত্বকের ওপর নয়, চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে ১ থেকে ২ মিনিট রেখে পর্যাপ্ত পানি দিয়ে ধুয়ে ফেলুন। - চিরুনির ফাঁক হওয়া উচিত বড়। ঘন দাঁতওয়ালা চিরুনি ব্যবহার করা উচিত নয়। - কালারিং, সোজাকরণ ইত্যাদি একসঙ্গে করা উচিত নয়। - উচ্চ ক্যালোরিযুক্ত জাঙ্ক ফুডে চুল শক্ত হলেও ভঙ্গুর হয়ে যায়। - চুলকে কিছু বিশ্রাম দেয়া উচিত। তাকে হাওয়ায় উড়তে দিন ইচ্ছামতো। এর থেকে বেশি পদ্ধতি আর লাগবে না মনে হয়। :D

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
1 উত্তর
11 নভেম্বর 2016 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন HK Riad (5 পয়েন্ট)
0 টি উত্তর
30 জুন "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sharif018820 (4 পয়েন্ট)

240,755 টি প্রশ্ন

310,620 টি উত্তর

88,165 টি মন্তব্য

122,791 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
  1. Porimol ray

    1002 পয়েন্টস

  2. আকবর আলী

    768 পয়েন্টস

  3. আশরাফুজ্জামান আশিক

    621 পয়েন্টস

  4. সুন্দর ইসলাম

    574 পয়েন্টস

  5. Arnob Das shuvo

    537 পয়েন্টস

* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...