5,391 জন দেখেছেন
"ইন্টারনেট" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)
বন্ধ

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,190 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

ফেসবুকে শুধু একটি ছবিতে ‘লাইক’ দিয়ে তা ‘শেয়ার’ করায় এক যুবককে ৩২ বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। ভাবছেন এ আবার কোথাকার ঘটনা? না, কোনো হীরক রাজার দেশে নয়। ঘটনাটি ঘটেছে এশিয়ার দেশ থাইল্যান্ডে।  


কারাদণ্ডাদেশ পাওয়া যুবকের নাম থানাকর্ন সিরিপাইবুন। তাঁর এক প্রবাসী বন্ধু থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুলাদেজের বিকৃত একটি ছবি ফেসবুকে পোস্ট করেছিলেন। গত ২ ডিসেম্বর সেই ছবিতে ‘লাইক’ দিয়ে নিজের প্রোফাইলে শেয়ার করেছিলেন ২৭ বছর বয়সী থানাকর্ন। আর এই অপরাধে পরের দিনই থানাকর্নকে বাড়ি থেকে তুলে নিয়ে যায় থাই পুলিশ।


থাইল্যান্ডের সংবাদমাধ্যমের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, রাজার যে ছবিটি থানাকর্ন লাইক-শেয়ার করেছিলেন সেটি ছিল ফটোশপ সফটওয়্যার ব্যবহার করে বিকৃত করা। সেইসাথে ছবির নিচে লেখা ছিল রাজার দুর্নীতি ও কেলেঙ্কারির ফিরিস্তি।


রিমান্ডে নেওয়ার পর পুলিশের কাছে থানাকর্ন স্বীকার করেন যে, বিকৃত করা ছবিতে লাইক দিয়ে এবং শেয়ার করে তিনি রাজাকে অসম্মান করেছেন। এই অপরাধের জন্য থাইল্যান্ডের আদালত তাঁকে ৩২ বছর কারাদণ্ডের আদেশ দেন।


থাইল্যান্ডের প্রচলিত আইন অনুযায়ী, কারো বিরুদ্ধে দেশের ‘সর্বোচ্চ সম্মানিত’ রাজাকে অপমান করার প্রমাণ পাওয়া গেলে তার ‘বড় শাস্তি’ হবে। আর সেই বড় শাস্তিটাই হলো ৩২ বছরের সশ্রম কারাদণ্ডাদেশ।


এ বিষয়ে থাই পুলিশ জানায়, থানাকর্ন সিরিপাইবুন ফেসবুকে বন্ধুদের সঙ্গে ৮৮ বছর বয়সী রাজার বিকৃত ছবির পাশাপাশি দুর্নীতিসংশ্লিষ্ট যে তথ্য ‘শেয়ার’ করেছেন তা সম্পূর্ণ ভিত্তিহীন। এ কারণেই থাইল্যান্ডের আইন অনুযায়ী থানাকর্নকে কারাভোগ করতে হচ্ছে। 

করেছেন (41 পয়েন্ট)
ভালো কিছু জানলাম ধন্যবাদ
করেছেন (17,789 পয়েন্ট)
funny................
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
21 মার্চ "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Jamil 1 (0 পয়েন্ট)
4 টি উত্তর
31 জানুয়ারি 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন জান্নাতুল ফিরদাউস (9 পয়েন্ট)

288,754 টি প্রশ্ন

374,155 টি উত্তর

113,170 টি মন্তব্য

157,315 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...