138 জন দেখেছেন
"যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন (346 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (346 পয়েন্ট)

ব্যয়াম স্তনের আকার পরিবর্তন করার ক্ষমতা রাখে। ব্যয়ামের ধরনের সাথে আপনার স্তনের আকার পরিবর্তন নির্ভরশীল। পেশীকলার সুগঠন ব্যয়াম হয়তো আপনার স্তনের আকার বড় করতে পারে অথবা এর আকৃতিকে সুডৌল করতে সক্ষম; ওজন কমানের ব্যয়ামে হয়তো আপনার স্তনের আকার ছোট হতে পারে। কাঙ্খিত স্তনগঠনের উদ্দেশ্যে ব্যয়াম শুরুর আগেই আপনার ডাক্তারের সাথে আলোচনা করে নিতে পারেন।

 

 

ওজন কমানোর ব্যয়ামঃ

 

 

আপনি যদি শরীরের ওজন কমানোর জন্য ব্যয়াম করেন তাহলে এটা স্বাভাবিক যে শরীরের অন্য অংশের ওজন কমার সাথে সাথে স্তনেরও আকার ছোট হবে। আপনি যদি শরীরের ওজন কমার সাথে আপনার স্তনের গঠন ঠিক রাখতে চান তাহলে তাড়া-তাড়ি ওজন কমানোর চেয়ে ক্রমান্বয়ে (আস্তে আস্তে) ওজন কমানোর উদ্দেশ্যে আপনার ব্যয়ামের রুটিন করুন। এ পদ্ধতিতে আপনার স্তনের পেশীকলা এবং বহিঃভাগের চামড়া ওজন কমার সাথে সামঞ্জস্যতা বজায় রাখার প্রয়োজনীয় সময় পাবে। ২০০৪ এর আগষ্টে 'সেমিনারস ইন প্লাষ্টিক সার্জারী' জার্নালে প্রকাশিত এক আর্টিকেলে বলা হয়, "তাড়াতাড়ী শরীরের অনেক ওজন কমলে স্তনের চামড়া এর elasticity বা স্থিতিস্থাপকতা হারায়, এবং স্তনের আকার নষ্ট হবার সাথে সাথে বুকে এর স্থান পরিবর্তন হতে পারে"।

 

 

উচ্চ-প্রভাব ব্যায়ামঃ

 

 

 

ব্যয়ামের উচ্চ-প্রভাব পদ্ধতি, যেমন দৌড়ানো অথবা টেনিস/ব্যাডমিন্টন খেলা অস্বস্তিকর এমনকি যন্ত্রনাদায়ক হতে পারে যদি আপনার স্তন তুলনামূলকভাবে বড় হয়। বৃহৎ স্তন সমৃদ্ধ নারী এ রকম ব্যয়াম কিংবা খেলার ফলে হয়তো তার স্তন্য লাফাতে পারে, যার ফলে স্তনের আশে-পাশে ব্যথা হতে পারে। এ ব্যথা হয়তো বোগল অথবা পিঠেও ছড়াতে পারে। এ ক্ষেতে বৃহৎ স্তন যুক্ত নারী ভাল মানের স্পোটস ব্রা যা তার স্তনকে সার্পোট দিবে এমন ব্রা পরিধান করত ব্যয়াম করতে পারেন।

 

 

নিম্ন-প্রভাব ব্যয়ামঃ

 

 

সাঁতারের মত নিম্ন-প্রভাব ব্যয়াম করার ফলে আপনার স্তনে চাপ/টান লাগতে পারে সেজন্য স্তন আকারে ছোট এবং আকৃতির পরিবর্তন হতে পারে। পেশী দৃঢ়তার ব্যয়াম আপনার স্তনের আকার পরিবর্তন করতে পারে - শরীরের ওজন বাড়ুক কিংবা কমুক। পানির সাথে সম্পর্কিত ব্যয়ামে পানি আপনার স্তনকে সাপোর্ট দেয়, ফলে যে কোন কারনে শরীরের উপরের অংশে ব্যথা থাকলে সাঁতারে তা উপশম হতে পারে।

 

 

ক্রীড়া বক্ষ-বন্ধনী (Sports Bras):

 

 

বর্তমান সময়ের স্বাস্থ্য বিজ্ঞানের মতে, সঠিক ক্রীড়া বক্ষ-বন্ধনী (Sports Bras) আপনার স্তনের আকার উন্নয়ন এবং স্তনের আকৃতি ঠিক রাখার জন্য অতি জরুরী। উপরে টাইট ব্রা হয়তো আপনার নিঃশ্বাস সংকুচিত করতে পারে, আর যদি বক্ষ-বন্ধনী সাইজে অনেক বড় হয় তাহলে তা স্তনকে প্রয়োজনীয় সাপোর্ট দিতে পারবে না। ব্যায়ামের সময় ভুল ব্রা ব্যবহারের ফল স্বরুপ আপনার স্তন ঝুলে যেতে পারে অথবা কণ্ডরা ক্ষতিগ্রস্ত বা লম্বা দাগ হতে পারে। আপনার স্তন যদি বড় হয় তাহলে আপনাকে সংকোচনকরণ ক্রীড়া বক্ষ-বন্ধনী পরতে হবে, যা সামনে হুক লাগানোর ব্যবস্থা সম্বলিত।

 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
28 মার্চ 2015 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Moumita (11 পয়েন্ট)
1 উত্তর
15 জানুয়ারি 2014 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Samuel Dillon (346 পয়েন্ট)

204,759 টি প্রশ্ন

261,307 টি উত্তর

65,248 টি মন্তব্য

97,343 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...