122 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (2,489 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (2,489 পয়েন্ট)

শিশু যখন জন্মগ্রহণ করে তখন তার চামড়া শরীরের আকৃতির তুলনায় একটু বেশি থাকে। মাস ছয়েকের মধ্যেই তা টানটান হয়ে যায়। দেখা যায়, একজন স্বাভাবিক মানুষের ৪০ থেকে ৫০ বছর বয়স পর্যন্ত শরীরের চামড়ায় খুব একটা ভাঁজ পড়ে না। কিন্তু এরপর ধীরে ধীরে শরীরের চামড়ার বিভিন্ন স্থানে ভাঁজ পড়তে শুরু করে। ছোটবেলা থেকে ৪০-৫০ বছর পর্যন্ত শরীরের হরমোনের প্রভাবে ‘ইলাস্টিন প্রোটিন’ প্রচুর পরিমাণে তৈরি হয়, যা মানুষের চামড়ার স্থিতিস্থাপক ধর্ম ঠিক রাখে। কিন্তু বয়স ৫০ বছর পার হয়ে গেলে ইলাস্টিন প্রোটিন তৈরি কমতে কমতে বন্ধ হয়ে যায়। এতে চামড়ার স্থিতিস্থাপকতা কমে যায়। যার ফলে চামড়ায় বিভিন্ন ধরনের ভাঁজ পড়তে শুরু করে। আবার বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানুষের শরীরের বিভিন্ন অংশের হাড় ছোট হয়ে আসে, উচ্চতাও কমে যায়। এ কারণে শরীরের আকৃতির তুলনায় চামড়ার আকার বেশি হয়ে যায়। এতে চামড়ায় ভাঁজের পরিমাণ আরো বেশি বাড়তে থাকে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

222,860 টি প্রশ্ন

284,255 টি উত্তর

76,621 টি মন্তব্য

110,349 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...