174 জন দেখেছেন
"যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন (963 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (963 পয়েন্ট)

সাধারনত আপনার পরবর্তী প্রিয়ডের ১৪ দিন আগে আপনার গর্ভধারনের সম্ভাবনা সবচেয়ে বেশি। এই দিনে শরিরের তাপমাত্রা সবচেয়ে বেশি থাকে ডিম্বপাতের কারনে। প্রতিদিন সকালে বিছানা থেকে উঠার আগে আপনি থার্মোমিটার দিয়ে তাপমাত্রা দেখেও বুঝতে পারেন আপনার গর্ভধারনের সম্ভাবনা কেমন।

শুক্রাণূ ও কিছু কথা

প্রতি বীর্জপাতে একজন পুরুষ ২০০ মিলিয়ন থেকে ৫০০ মিলিয়ন শুক্রানু নির্গত করে থাকেন কিন্তু এদের মধ্যে মাত্র ১ টি শুক্রাণূ ডিম্বানুর সাথে মিলিত হতে পারে। শুক্রাণূর পরিমান কম থাকলে বা শুক্রানু পরিপক্ক না হলে গর্ভধারনে সমস্যা হতে পারে। ল্যাবরেটরিতে পরিক্ষার মাধ্যমে শুক্রাণূর পরিমান ও গুনগত মান নির্ধারণ সম্ভব।

ব্লাস্টোসিস্ট

নিষিক্তহবার ৫ দিনের দিকে ব্লাস্টোসিস্ট তৈরি হয়। এটা ভ্রুণ এর প্রাথমিক পর্যায় যা দুই প্রকার কোষ এর সমন্বয়ে তৈরি এবং এদের মাঝে থাকে তরল পূর্ণ একটি গহ্বর। বাহিরের দিকের কোষ গুলোকে বলে ট্রফেক্টোডার্ম যা পরে প্লাসেন্টা বা ভ্রুণ থলিতে পরিনত হয়। ভেতরের দিকের কোষ গুলো পরে ভ্রুণ এ পরিনত হয়।

স্পর্শকাতর স্তন

ডিম্বানু সিষিক্ত হবার সাথে সাথেই হরমনের প্রভাবে স্তন এর স্পর্শকাতরতা বেড়ে যায় কারন আপনার শরির প্রথম প্রিয়ড মিস হবার সাথে সাথেই ধরে নেয় যে আপানি শিঘ্রই স্তন পান করাতে যাচ্ছেন।

গর্ভাবস্থায় ঔষধ সেবন:

গর্ভাবস্থায় যেকোন ঔষধ খুবই সাবধানতার সাথে গ্রহন করতে হবে। সব ঔষধই যে শিশুর শরিরে প্রবাহিত হবে তা নয়, তবে দির্ঘমেয়াদি কোন সমস্যার কারনে কোন ঔষধ সেবন করে যেতে হলে আপনার গাইনেকলজিস্ট এর সাথে পরামর্শ করে তবেই গ্রহন করতে হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
15 জানুয়ারি 2014 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Samuel Dillon (346 পয়েন্ট)
1 উত্তর
30 ডিসেম্বর 2013 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন zahirul_islam (10 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
01 এপ্রিল "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন NIROB Dewan (-7 পয়েন্ট)
1 উত্তর
08 মার্চ "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন জের (9 পয়েন্ট)

235,444 টি প্রশ্ন

303,470 টি উত্তর

85,655 টি মন্তব্য

118,954 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...