19,070 জন দেখেছেন
"তথ্য-প্রযুক্তি" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,015 পয়েন্ট)



মাত্র এক সেকেন্ডেই ডাউনলোড হবে পুরো সিনেমা!

মাত্র ১ সেকেন্ডে ডাউনলোড হয়ে যাবে একটা গোটা সিনেমা! কথাটা শুনতেই আপনি ভাবতে শুরু করেছেন ডেটা স্পিড যখন ফোর-জি, ফাইভ-জি, সিক্স-জি ইত্যাদি। কিন্তু ব্যাপারটা একেবারেই তা নয়। 

Wi-Fi এর কথা প্রযুক্তি বিশ্বের সকলেই জানা। এই ওয়াই-ফাইকে সরিয়ে অদূর ভবিষ্যতে আসছে লাই-ফাই। বলতে পারেন ওয়াই-ফাইয়ের সুপার-ফাস্ট বিকল্প। পরিকল্পনার স্তরে নয়, ল্যাবরেটরিতে পরীক্ষিত এবং প্রমাণিত। একটা পূর্ণদৈর্ঘ্য সিনেমা ডাউনলোড হয়ে যাবে সেকেন্ডে। স্পিড ১ GBps। হিসেব কষলে দেখা যাবে, বর্তমান ওয়াই-ফাই প্রযুক্তির চাইতে ১০০ গুণ দ্রুততর।

লাই-ফাই হলো বিশেষ ধরনের একটি আলো। যা থেকে নির্গত রশ্মির মধ্য দিয়েই তথ্য যায় বাতাসে ভর করে। ফাইবার অপটিক নেটওয়ার্কে এই আলোকে কাজে লাগিয়েই ডেটা পাঠানো হয়ে থাকে।

Li-Fi-এর আবিষ্কারক অধ্যাপক হ্যারল্ড হাস। এডিনবর্গ ইউনিভার্সিটির এই অধ্যাপক ২০১১ সালেই এই প্রযুক্তি আবিষ্কার করেন। তিনি দেখিয়েছেন কীভাবে সিঙ্গেল লেডের মাধ্যমে সেলুলার টাওয়ারের থেকে বেশি ডেটা দ্রুত পাঠানো যায়।

এতদিন পরীক্ষামূলকভাবে এয়ারলাইন্সে এই প্রযুক্তি কাজে লাগানো হচ্ছিল। ইন-ফ্লাইট যোগাযোগ রাখা হচ্ছিল লাই-ফাইকে কাজে লাগিয়ে। এমনকী গোয়েন্দারাও তা ব্যবহার করেছেন

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
24 অক্টোবর 2015 "হার্ডওয়্যার" বিভাগে জিজ্ঞাসা করেছেন wpRakib (24 পয়েন্ট)
1 উত্তর
27 ডিসেম্বর 2017 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন কে,এম বোরহান উদ্দিন (108 পয়েন্ট)
1 উত্তর
07 মার্চ 2014 "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ আনিস (85 পয়েন্ট)

288,772 টি প্রশ্ন

374,178 টি উত্তর

113,177 টি মন্তব্য

157,323 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...