বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,936 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (1,583 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (103 পয়েন্ট)
স্নেহ জাতীয় খাদ্যর অভাবে চর্ম রোগ হতে পারে।
–1 টি পছন্দ
করেছেন (3,914 পয়েন্ট)
ভিটামিন এ™এর অভাবে আমাদের শরীরের চামড়া অনেকটা ব্যঙ্গের চামড়ার মতো হয়ে যায় । চামড়াটা হয়ে পড়ে শুকনো, খসখসে এবং চামড়ার চুলের গোড়ায় সাধারণত ছোট ছোট গোটা হয়ে যায় । এটাকে আমরা মেডিক্যাল ভাষায় বলি সাইনো ডার্মা । ভিটামিন ডি সাধারণত মানুষের ত্বক বা চামড়াতেই তৈরি হয় , সূর্যের আলোর সাহায্যে । ভিটামিন ডি র অভাবে সাধারণত কোন চর্ম রোগের লক্ষণ প্রকাশ পায় না । শুধুমাত্র কিছু ক্ষেত্রে চুল পড়ে যেতে পারে । কেননা এর প্রধান কাজ হলো মানুষের দেহের হাড়ে। ভিটামিন 'কে' মানব দেহের ভিতরে অন্ত্রের মধ্যে তৈরি হয় এবং এর অভাবে রক্তের ক্ষমতা কমে যায় । ফলে ভিটামিন 'কে' র অভাবে মানবদেহে রক্ত ঝরার মত রোগ দেখা দেয় । অর্থাৎ চামড়ার নিচে রক্ত জমাট বাঁধার মতো লক্ষণ প্রকাশ পেতে পারে । এছাড়া পানিতে দ্রবীভূত ভিটামিনের মধ্যে রয়েছে ভিটামিন বি এবং থায়ামিন । এসবের অভাবে হয় বেরিবেরি । এরপর রয়েছে ভিটামিন ই২ এর অভাবে সাধারণত বিভিন্ন ধরনের ঘা দেখা দেয় এবং দেহের ত্বক বা চমড়া কালো হয়ে যায় ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
10 নভেম্বর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Messi (44 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
5 টি উত্তর
26 সেপ্টেম্বর 2015 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন rj (38 পয়েন্ট)

320,858 টি প্রশ্ন

410,899 টি উত্তর

127,167 টি মন্তব্য

176,898 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...