179 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,190 পয়েন্ট)

মাঝেমধ্যেই মাথা ঘোরায় আপনার? ঘুম থেকে উঠতে গিয়ে বা জোরে হেঁটে বা দৌড়ে এলে, অথবা অন্য কোনও সময়ে মাথা ঝিমঝিম করে বা ঘুরিয়ে উঠে চোখে অন্ধকার দেখেন? যদি এমন হয়, তাহলে একদম তা এড়িয়ে চলবেন না। নিজের স্বাস্থ্যজনিত এই সমস্যাকে গুরুত্ব দিন। প্রয়োজন বুঝলে দেরি না করে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। তবে জানেন কি, ঠিক কোন কারণে মাথা ঘুরিয়ে উঠছে আপনার? জেনে নিন মাথা ঘোরানোর আসল কারণগুলি সম্পর্কে।


ডিহাইড্রেশন : প্রতিদিন অনেক বেশি পরিমাণে ফ্লুইডের প্রয়োজন হয় শরীরে। তা কম হলেই শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়। শরীর দুর্বল হয়ে পড়ে এবং রক্ত সঞ্চালনের গতি ধীর হয়ে যায়। সেজন্যই মাথা ঘোরে।

অ্যানিমিয়া : রক্তাল্পতায় ভোগা ব্যক্তিরা সর্বদাই মাথা ঘোরা বা ঝিমঝিম করার সমস্যা ভোগেন। শরীরে আয়রনের খামতি থাকায় ক্লান্ত মনে হয় সবসময়। এইজন্য সবেদা, নানা ধরনের মাংস, বেদানা ও নানা আয়রন সমৃদ্ধ শাকসবজি খেতে পারেন বেশি করে।

ওষুধ : নানা রোগে বেশি করে কড়া ডোজের ওষুধ খেলে অনেক সময়ে মাথা ঘুরতে পারে। কোনও নতুন ওষুধ খেয়ে মাথা ঘোরালে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।

ব্লাড প্রেসার : ব্লাড প্রেসার বেড়ে অথবা কমে গেলে মাথা ঝিমঝিম করতে পারে।

কানে সংক্রমণ : কানে সংক্রমণ হলেও মাথা ঘুরতে পারে। তেমন বুঝলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

স্ট্রোক : স্ট্রোকের লক্ষণের মধ্যে অন্যতম মাথা ঘোরা। এছাড়া শরীরের একটি দিকে অসাড়তা, কথা জড়িয়ে যাওয়া, মাথা ব্যথা ইত্য়াদিও থাকে। এগুলি একসঙ্গে হলে সঙ্গে সঙ্গে হাসপাতালে পাঠাবার ব্যবস্থা করুন রোগীকে।

অত্যধিক শরীরচর্চা : বেশিমাত্রায় শরীরচর্চা ও পরিশ্রম করলে মাথা ঘোরানোর সমস্য়া হতে পারে। এই সময়ে শরীর থেকে অনেক ফ্লুইড বেরিয়ে যায়। ফলে মাথা ঝিমঝিম করা স্বাভাবিক ঘটনা হতে পারে।

হাইপারটেনশন : হাইপারটেনশন শরীরকে ভিতর থেকে দুর্বল করে দেয়। কেউ প্রচণ্ড টেনশনে থাকলে শরীর সেই ধকল নিতে পারে না। ফলে শরীর ক্লান্ত লাগে, মাথা ঘোরায় ইত্যাদি সমস্য়া হয়।


টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
09 অক্টোবর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন সিনেসিস (3 পয়েন্ট)

288,089 টি প্রশ্ন

373,379 টি উত্তর

112,900 টি মন্তব্য

156,760 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...