238 জন দেখেছেন
"পবিত্রতা ও সালাত" বিভাগে করেছেন (2,818 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,818 পয়েন্ট)
জ্বি হ্যাঁ, সেন্ট ব্যবহারে নামাজ হবে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,815 পয়েন্ট)
যে সকল সেন্ট বা পারফিউম আঙ্গুর অথবা খেজুর থেকে তৈরী কৃত এ্যালকোহলের সংমিশ্রণ রয়েছে তা নাপাক। এগুলোর ব্যবহার জায়েয নেই। এ জাতীয় সেন্ট বা পারফিউম ব্যবহার করে নামায আদায় করলে নামায আদায় হবে না। তবে আমাদের জানা মতে বর্তমানে অধিকাংশ সেন্ট বা পারফিউমে ব্যবহৃত এ্যালকোহল আঙ্গুর বা খেজুর থেকে তৈরী নয়। অতএব যতক্ষণ পর্যন্ত এসব সুগন্ধি নাপাক হওয়ার ব্যাপারে নিশ্চয়তা বা প্রবল ধারণা না হবে ততক্ষণ পর্যন্ত তা ব্যবহার করা জায়েয হবে এবং এগুলো ব্যবহার করে নামাযও আদায় করা যাবে। তবে এসব সন্দেহপূর্ণ সুগন্ধি ব্যবহার না করাই উত্তম।- রদ্দুল মুহতার ১/২৮৩, ফাতাওয়া তাতারখানিয়া ১/২৬৯, তাকমিলাতু ফাতহিল মুলহিম ৩/৬০৮, ফাতাওয়া মাহমূদিয়া ২৮/৬১।
করেছেন (2,752 পয়েন্ট)
এত আগের প্রশ্নে উত্তর দিবেন না। অতিরিক্ত করলে আপনার আইডি ব্লক করে দিতে পারে।
করেছেন (4,815 পয়েন্ট)

শিপন ভাই! আপনার মন্তব্যটি পেয়ে বিস্ময়ের ‌'ব্যবহার বিধি' আবারো পাঠ করলাম। এবং 'আপনার উত্তর' শিরোনামের বক্তব্যটি পুনর্বার পাঠ করলাম। কোথাও বলা হয় নি, পুরনো প্রশ্নের উত্তর প্রদান "অতিরিক্ত" কিংবা বিস্ময়ের আইন বহির্ভুত। উপরন্তু 'উত্তর দিন' অপশনটির বিদ্যমানতাই সুস্পষ্ট বার্তা বহন করে, এখনো এ প্রশ্নের উত্তর দেয়ার অবকাশ রয়েছে।  জানি না, শিপন ভাই! কি ধরনের 'অতিরিক্ত' করে ফেললাম যে, যেই সেই দণ্ড নয়; ডাইরেক্ট ফাসির কাষ্ঠে ঝুলিয়ে দেয়া হবে? বিস্ময় প্যানেল কি এতটাই মমতাহীন হবে? আমি তো আদৌ এমনটি বিশ্বাস করি না। ভাই! এমন ভাষায় মন্তব্য করুন, যাতে সদস্যরা আগ্রহ হারিয়ে না ফেলে। আপনারা বিস্ময়ের বিদগ্ধজন হয়ে যদি মন্তব্যে এতটা কঠোর হন তাহলে সাধারণ সদস্যরা কি করবে? ভাই! একটু ব্যথা পেয়ে ছিলাম। তাই মন্তব্যটা একটু প্রলম্বিত হয়ে গেল। কষ্ট নিবেন না। ধন্যবাদ। ভাল থাকুন।

করেছেন (2,752 পয়েন্ট)
আপনি যেই অতিরিক্তের কথা বুঝাচ্ছেন আমি মোটেই তা বুঝাই নি। আমি অতিরিক্ত বলতে বেশি বুঝিয়েছি। অর্থাৎ আপনি যদি অনেকগুলি পুরাতন প্রশ্নে উত্তর থাকা সত্ত্বেও উত্তর দেন তাহলে আপনার আইডি ব্লক হয়ে যেতে পারে। অনুত্তোরে যদি পুরাতন প্রশ্ন থাকে তাহলে আপনি তার উত্তর দিতে পারবেন। যদি পুরাতন প্রশ্নে ভুল উত্তর থাকে তাহলে সেই প্রশ্নে সতর্ক করে আপনি সঠিক উত্তর দিতে পারবেন।
করেছেন (4,815 পয়েন্ট)

ধন্যবাদ ভাই! হয়তো আমিই ভুল বুঝেছি। তবে মূল বিষয়টি হলো নীতিগত যে বক্তব্যটি আপনি উপস্থাপন করলেন তা বিস্ময়ের একাডেমিক নীতিগত সিদ্ধান্ত নাকি আপনার প্রাতিস্বিক বক্তব্য? যদি এটা বিস্ময়ের নীতিমালা হয়ে থাকে তবে তো এ নীতি মানতে আমরা বাধ্য। তবে তখন স্বভাবতই প্রশ্ন উত্থাপিত হবে, এটা বিস্ময়ের নীতিমালা হলে বিস্ময়ের ব্যবহার বিধি কিংবা আপনার উত্তর শিরোনামের অধীনে তা উল্লেখিত হয় নি কেন? এবং উত্তর দিন অপসনটি উহ্য করা হয় না কেন?

শিপন ভাই! আপনার মন্তব্যের পরিপ্রেক্ষিতে বিষয়গুলো জানার ভীষণ আগ্রহ হলো। পরিস্কার ধারণা থাকলে উপকৃত করবেন বলে আশা করি।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
19 জুলাই 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন আবদুল জলিল (7 পয়েন্ট)
3 টি উত্তর
08 নভেম্বর 2018 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন সেই মেয়েটি (4 পয়েন্ট)
4 টি উত্তর

288,318 টি প্রশ্ন

373,634 টি উত্তর

113,005 টি মন্তব্য

156,901 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...