1,870 জন দেখেছেন
"হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন (2,821 পয়েন্ট)

7 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (2,821 পয়েন্ট)
হাদিসের বর্ণনা অনুযায়ী যে আপনার সাথে এগুলো করেছে সে মুনাফিকের পর্যায়ে পড়ে। মুনাফিকের যে শাস্তির বিধান আল্লাহ রেখেছেন সেই শাস্তি আল্লাহ তাকে দিতে পারেন। এ ধরনের চরিত্র যেন কারো না হয় সেই কামনা করা উচিত একই সাথে কোন অবস্থাতেই কোন মানুষকে বদদোয়া করা উচিত নয়। কারণ এতে বদদোয়াকারী এবং যাকে করা হলো কারও কোন উপকার হয় না। রবং দু'জনেরই ফায়দা হবে এ কথা বললে যে, হে আল্লাহ তুমি তাকে সমস্ত দোষ থেকে মুক্ত করে দাও। কোন মানুষকে জাহান্নাম থেকে ফেরানো উচিত। ধাক্কা দিয়ে ফেলে দেয়া উচিত নয়। আপনার সাথে এ ধরনের আচরণকারী যদি শাস্তিও পায় তাতে আপনার কোন উপকার হবে না। তাই ইসলামের নিয়ম বদদোয়া করা নয়। রাসূল (সঃ) ইসলামের ঘোরতর শত্র ছাড়া সাধারণত কাউকে বদদোয়া করতেন না। তাই আপনার দোয়ায় লোকটি ভালো হয়ে গেলে অনেক লোক তার তির হাত থেকে বেঁচে যেতে পারে
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (75 পয়েন্ট)
আপনি তাকে ক্ষমা করাটাই  উত্তম হবে  । আল্লাহ তাকে আশা করি ইহজগতেও এটার প্রতিদান দিবে ।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (105 পয়েন্ট)
তার কোন ক্ষতি হোক এভাবে বলা ইসলামের দিক থেকে ঠিক না। তাকে বুঝাতে হবে। সে যদি না বুঝে তাহলে আর কিছুই করার নেই। সে যদি আসলেই পাপি হয় তার শাস্তি একদিন তাকে অবশ্যই পেতে হবে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (100 পয়েন্ট)
হ্যা হতে পারে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (16 পয়েন্ট)
আলাহ তায়ালা বলেছেন যে মানুষকে খমা করে আলাহ তাকে খমা করে দেয় । তাই আপনার উচিত তাকে খমা করে দেওয়া ।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (-1 পয়েন্ট)
"হে আল্লাহ তুমি তার বিচার কর। আমাকে যত দুঃখ দিয়েছে তার চাইতে অধিকদুঃখ তাকে দাও"-- এভাবে না বলে আপনার বলা উচিৎ ছিল এটা বলা যে - আল্লাহ তুমি তাকে হেদায়াত কর।
ইহজগতে তেমনভাবে না হলেও পরকালে খুবই কঠিন শাস্তির ব্যবস্থা আছে তার জন্য।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (-8 পয়েন্ট)
আল্লাহর কাছে কোনোকিছু চাইতে হয়না, তিনি সবকিছু দেখেন এবং তিনি শ্রেষ্ঠ বিচারক। কেউ আপনার সাথে অন্যায় করলে আল্লাহ অবশ্যই তার শাস্তি প্রদান করবেন, ইহজগতে তার কিছুইনারে না হলেও পরকালে অবশ্যই সে ভয়ানক আজাব ভোগ করবে।
closeWe

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

259,331 টি প্রশ্ন

338,293 টি উত্তর

98,708 টি মন্তব্য

135,657 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
closeWe
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...