বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
234 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (13 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (8,949 পয়েন্ট)
জীবিত অবস্থায় একজন মুমিন মুসলমানের প্রতি শরীয়ত যেভাবে এহতেরাম বজায় রাখতে বলেছে, অনুরূপভাবে তার মৃত্যুর পরও তাকে সম্মান জানাতে বলেছে। অতএব পুরনো কবরে দ্বিতীয় মাইয়্যেতকে দাফন করা হলে যেহেতু প্রথম মাইয়্যেতের অবমাননা হয়, সে কারণে শরীয়ত এক কবরে দ্বিতীয় মাইয়্যেতকে দাফন করতে উত্সাহিত করে না; তাই প্রত্যেক মাইয়্যেতের জন্য স্বতন্ত্র কবরের ব্যবস্থা করা উচিত। তবে ওজর বশতঃ জায়গার সংকীর্ণতা থাকলে এক কবরের ওপর পরবর্তীকালে অপর মাইয়্যেতকে দাফন করা জায়েজ আছে। এ ক্ষেত্রে লক্ষণীয় বিষয় হলো—পূর্বের মাইয়্যেতের অঙ্গ-প্রত্যঙ্গ মাটিতে মিশে গেছে বলে প্রবল ধারণা থাকতে হবে। যদি এ ধারণা হয়ে থাকে যে, পূর্বের মাইয়্যেতের কোনো অঙ্গ আর মাটিতে মিশে যেতে বাকি নেই, তা হলেই কেবল দ্বিতীয় মাইয়্যেতকে উক্ত স্থানে দাফন করা যাবে। আর ঘটনাক্রমে যদি কোনো পুরনো কবর খনন করার পর তা থেকে হাড্ডি, খুলি ইত্যদি পাওয়া যায়, তা হলে তা মাটিতে দাফন করে রাখতে হবে। প্রমাণ: সুনানে ইবনে মাজা শরীফ খঃ ২ পৃঃ ৬৬, ফাতাওয়ায়ে শামী খঃ ২ পৃঃ ২৩৩, ফাতাওয়ায়ে আলমগীরী খঃ ১ পৃঃ ৬৬৭, ফাতাওয়ায়ে দারুল উলুম খঃ ৫ পৃঃ ৫, ফাতাওয়ায়ে রহীমিয়া খঃ ৭ পৃঃ ৬৯।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
31 অগাস্ট 2014 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ferdausi (10,983 পয়েন্ট)

322,444 টি প্রশ্ন

412,912 টি উত্তর

127,910 টি মন্তব্য

177,607 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...