বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
2,471 জন দেখেছেন
"সৌরজগৎ" বিভাগে করেছেন (16,995 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (16,995 পয়েন্ট)
পৃথিবী সূর্যের চারপাশে ঘুরছে এক পাশে একটু হেলে। ফলে পৃথিবীর মেরুরেখাটি কক্ষের সঙ্গে ৬৬ ডিগ্রি কোণ করে আছে। সূর্যকে প্রদক্ষিণ করার সময় পৃথিবীর অক্ষের হেলানো অবস্থা ঋতু পরিবর্তনের জন্য দায়ী। পৃথিবীর উত্তর গোলার্ধ যখন সূর্যের দিকে ঝুঁকে থাকে তখন সূর্য রশ্মি অপেক্ষাকৃত খাড়াভাবে এসে পড়ে এই গোলার্ধে। সূর্য থেকে বেশি পরিমাণ বিকিরণ রশ্মি এই গোলার্ধে এসে পড়ে প্রতি একক এলাকায়।
এ ছাড়া পৃথিবী যখন আপন অক্ষের ওপরে ঘুরতে থাকে, এই গোলার্ধের এলাকা বেশিক্ষণ ধরে সূর্যের দিকে মুখ করে থাকে। অর্থাৎ সে সময় উত্তর গোলার্ধে দিন বড় হয় এবং রাত্রি হয় ছোট। এই সময়টা হচ্ছে উত্তর গোলার্ধের জন্য গ্রীষ্মকাল। বেশিক্ষণ ধরে সূর্য রশ্মি পায় বলে এই গোলার্ধের তাপমাত্রা তখন বৃদ্ধি পায়।
এই সময় দক্ষিণ গোলার্ধে উল্টো ব্যাপারটি ঘটে বলে সেখানে হয় শীতকাল। এটা লক্ষণীয় যে, উত্তর গোলার্ধে যখন শীত এবং দক্ষিণ গোলার্ধে গরম, তখন পৃথিবী এর কক্ষপথে সূর্যের নিকটতম থাকে। অর্থাৎ বাংলাদেশে শীতকালে আমরা সূর্যের নিকটতম থাকি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
09 জানুয়ারি 2014 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মাদ শুভ (16,995 পয়েন্ট)
1 উত্তর
09 জানুয়ারি 2014 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মাদ শুভ (16,995 পয়েন্ট)
2 টি উত্তর
1 ঘন্টা পূর্বে "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন জ্ঞানের খোজে (59 পয়েন্ট)
1 উত্তর
08 ডিসেম্বর "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন জ্ঞানের খোজে (59 পয়েন্ট)

358,699 টি প্রশ্ন

453,719 টি উত্তর

142,105 টি মন্তব্য

189,927 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...