বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
79 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (12 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (13 পয়েন্ট)

দেখুন ঊনবিংশ শতাব্দীর পূর্বে কিন্তু টুথপেস্ট ছিল না। তার আগে কিন্তু মানুষ মেসওয়াক ব্যবহার করত। এটা দাঁতের জন্য ভাল ছিল বলে মানা হত এখনো ডেন্টিস্টরা তা মানেন। তো আপনি যদি হাতের কাছে নিম গাছের কচি ডাল বা মেসওয়াক পেয়ে যান তো অবশ্যই ব্যবহার করবেন। মাজন শুদ্ধ তো হবেই সাথে সাথে দাঁতও ভালো থাকবে। কারণ এটা কেমিক্যাল মুক্ত। কিছু কিছু পেস্ট দাঁতের জন্য ভাল হলেও বেশির ভাগই ক্ষতিকর। বয়স ৫০ শের কোঠায় এলেই আমাদের দাঁত কর্মহীন হয়ে পড়ে। অথচ আমাদের দাদা-দাদী, নানা-নানীর দাত কিন্তু দিব্ব্যি আছে। কারণ তারা মেসওয়াটাই করতেন।
এখন আমরা হাতের কাছে তো আর নিমগাছ বা মেসওয়াক পাই না বলে টুথপেস্ট ব্যবহার করতে বাধ্য হই। টুথপেস্ট দ্বারা মাজন শুদ্ধ হবে । আপনার উত্তরটি পেয়ে গেছেন। আমার সাজেস্ট আপনি হাতের কাছে মেসওয়াক পেলে ওটাই ব্যবহার করুন। সুস্থ থাকুন আর মজবুত হোক আপনার দাঁত।
ভাল পেস্ট - সেনসোডাইন,

image

image 

Tiens কম্পানির পেস্ট (বাকীটা খুঁজে নেবেন)। এই ভাল পেস্টগুলির দাম কিন্তু অনেকটা বেশি। বাংলাদেশ এ যে পেস্টগুলো আমরা সচরাচর ব্যবহার করি তার ভাল গুন নেই বললেই চলে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
30 সেপ্টেম্বর 2018 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন সাহেদ 1142 (11 পয়েন্ট)
0 টি উত্তর
30 জুলাই "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rubidium (3,084 পয়েন্ট)

321,137 টি প্রশ্ন

411,292 টি উত্তর

127,297 টি মন্তব্য

177,032 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...