38 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (5,273 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (5,273 পয়েন্ট)
যন্ত্রণার অনুভূতি সবাই যে টের পায়, তা নয়। কেউ কেউ তীব্র যন্ত্রণায়ও অবিচল থাকে। ব্যাপারটি মোটেও আনন্দের নয়, বরং স্বাস্থ্যের জন্য রীতিমতো বিপজ্জনক। কারণ আঘাতের যন্ত্রণা বুঝতে না পারলে সঠিক চিকিৎসা অনেক সময় ব্যাহত হতে পারে। মানুষের এ রকম অনুভূতিহীনতার জন্য জিনগত বিবর্তনকেই দায়ী করেছেন ইউরোপের একদল গবেষক। নেচার জেনেটিকস সাময়িকীতে এ-সংক্রান্ত গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। জার্মানি, বেলজিয়াম ও সুইডেনের একদল বিজ্ঞানী গবেষণা চালিয়ে যন্ত্রণার অনুভূতিহীন কয়েকজন ব্যক্তির মধ্যে অতি-বিরল জিনগত বিবর্তন শনাক্ত করেন, যা তাদের সাধারণ জিনোমের তথ্য-উপাত্তে খুঁজে পাওয়া যায় না। আর ব্যথার অনুভূতিহীনতার জন্য অধিকাংশ ক্ষেত্রে এই বিবর্তনই দায়ী। পপুলার সায়েন্স।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
3 টি উত্তর
30 জানুয়ারি "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন বখাটে ছেলে (4 পয়েন্ট)
1 উত্তর

288,600 টি প্রশ্ন

373,971 টি উত্তর

113,112 টি মন্তব্য

157,150 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...