22 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (5,273 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (5,273 পয়েন্ট)
ইংরেজি বছরের প্রথম মাসটির নাম মার্চ বা সেপ্টেম্বর হলে এমন কী সমস্যা হতো? জানুয়ারি নামটি কেন বেছে নেওয়া হলো? বছরের এ সময়টি বর্ষ শুরুর জন্য উপযুক্ত, এ নিয়ে প্রশ্ন নেই। কারণ, ইউরোপ-আমেরিকায় বছরের এই সময়টায় ফসল কাটা শেষ। মাঠের কাজ শেষ করে এখন ঘরে, পরিবারের সঙ্গে সময় কাটানোর সময়। দেনা-পাওনা পরিশোধের সুযোগ এ সময়ই বেশি। আবার সামনে শুরু হবে চাষাবাদ। এই অবসরে জানুয়ারিতেই নতুন বছর শুরু করার উপযুক্ত সময়। এ নিয়ে কোনো বিতর্ক নেই। কিন্তু মাসটির নাম জানুয়ারি হলো কেন? এর সঙ্গে কি নববর্ষের কোনো সম্পর্ক আছে? আছে। রোমানরা তাদের দেবতা জেনাসের নামের সঙ্গে মিল রেখে বছর শুরুর প্রথম মাসটির নাম রাখে জানুয়ারি। রোমানদের কাছে কোনো ঘটনার শুভ সূচনার দেবতা তিনি। জেনাসের দুটি মুখ। একটি পেছনে, অপরটি সামনের দিকে তাকিয়ে রয়েছে। অর্থাৎ তিনি পেছনের দিনগুলোর অভিজ্ঞতা ধারণ করে সামনের দিকে দৃষ্টি প্রসারিত করছেন। নববর্ষের সূচনালগ্নটিও অতীত ও ভবিষ্যতের সম্মিলন ঘটায়। তাই বর্ষ শুরুর মাসটির নাম হয়েছে জানুয়ারি।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
23 মার্চ 2014 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন রাকিব (6,882 পয়েন্ট)
2 টি উত্তর
09 মার্চ "বাংলা দ্বিতীয় পত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন student life (8 পয়েন্ট)
1 উত্তর
16 এপ্রিল 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন G kibria (8 পয়েন্ট)
8 টি উত্তর
13 এপ্রিল 2018 "বাংলাদেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন shohan (4,190 পয়েন্ট)

288,811 টি প্রশ্ন

374,211 টি উত্তর

113,196 টি মন্তব্য

157,357 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...