940 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,190 পয়েন্ট)

ডিনার করবেন, মাঝ রাতে, ওটি করলে আর হচ্ছে না। ডাক্তারদের পরামর্শ, ডিনার করে ফেলুন সূর্য ডোবার পরপরই। 
তাহলেই থাকতে পারবেন সুস্থ। সন্ধ্যায় ডিনার সেরে নিলে সুবিধা কি, তার উত্তরও দিয়েছেন বিশেষজ্ঞরা। সেই পাঁচ যুক্তিই বরং শুনে নেওয়া যাক আগে।

১) সূর্য ডোবার পরপরই ডিনার করুন। কারণ, সারা দিনের শেষে ডিনারটাই তো শেষ খাওয়া। যদি না আপনার ভয়ঙ্কর অভ্যাস থাকে যে, মাঝ রাতে ঘুম থেকে উঠেও কিছু খান। তাহলে আলাদা বিষয়। যদি সন্ধাবেলাতেই ডিনার সেরে নেন, সেক্ষেত্রে হজমের জন্য যথেষ্ঠ সময় পাওয়া যায়। আর ওই খাবার শরীরে এনার্জির সৃষ্টি করে কিন্তু দেরি করে ডিনার করলে, ওই খাবার শুধুমাত্র আপনার ওজনই বাড়াবে। ভাল কিছু করবে না।

২) সাধারণত, দেখা গিয়েছে যারা দেরি করে রাতের খাবার খান, তাদের হজমের সমস্যা রয়েছে। সঙ্গে অ্যাসিডিটি। কিন্তু যদি আপনি রোজ রাতে তাড়াতাড়ি ডিনার সেরে নেন, তাহলে অবশ্যই আপনার হজমের সমস্যা থাকবে না। এবার আপনিই সিদ্ধান্ত নিন, ডিনার আগে করবেন নাকি অনেক রাতে!

৩) ডিনার যদি আগে করে নেন, তাহলে আপনার ঘুমও আসবে তাড়াতাড়ি। ঘুমের মানও ভাল হবে। আপনার রাতের খাবারও হজম হওয়ার জন্য যথেষ্ট সময় পাবে। কিন্তু দেরিতে ডিনার করলে, ঘুমও কম হবে, আর আপনার শরীরের জন্য যা অবশ্যই খারাপ।

৪) রাতে তাড়াতাড়ি ডিনার সেরে যদি আপনি ঘুমিয়ে পড়েন, তাহলেই আপনার মাথা এবং শরীর নিজেদের একটু রিফ্রেশ করার সময় পাবে। আপনার ডেস্কটপ কিংবা ল্যাপটপ অথবা মোবাইলটারও তো একটু বিশ্রামের দরকার হয় সারাদিনের শেষে। তাহলে আপনার শরীর আর মস্তিষ্কের বিশ্রাম লাগবে না কেন?

৫) একটা দিনের শেষ মানেই, পরের আর একটা দিনের শুরু। আপনি নিশ্চয়ই চাইবেন, আপনার আগামী দিনটা আজকের থেকে ভাল হোক। আর আগামী দিনে আরও সতেজ থাকতে আজকের দিনের ঘুমটাও যে একটু আগে হলে ভাল হয়। সেক্ষেত্রে ডিনারটা আপনাকে আগেই সারতে হবে।
 

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর

288,754 টি প্রশ্ন

374,155 টি উত্তর

113,170 টি মন্তব্য

157,315 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...