বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
7,863 জন দেখেছেন
"রূপচর্চা" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (2,833 পয়েন্ট)

প্রতিদিনের খাবারে ফলের যেমন আবশ্যকতা রয়েছে তেমনি ফল দিয়ে আপনি সেরে নিতে পারে আপনার দৈনন্দিন রূপচর্চাটুকু। প্রাণচাঞ্চল্যে ভরপুর আপনার ত্বক কিংবা বাতাসে উড়ন্ত আপনার ঝরঝরে চুল বা স্বচ্ছ নখ- সবকিছুতেই কাজে লাগবে আপনার বাড়িতে থাকা মৈাসুমী ফল । আসুন জেনে নিই কোন ফল দিয়ে কোন ধরণের রূপচর্চা করবেন।

ত্বকের বলিরেখা সমাধানে আপেলঃ

apple
মুখের চামড়ায় ভাজ পড়া ও পিগমেন্টেশনের সমাধানে আপেল খুব কার্যকরী একটি ফল । শুষ্ক ত্বকের জন্য ১/২ টি আপেল বেটে তাতে ১/২ চামচ লেবুর রস ,সামান্য শসার রস আর একটি ডিমের কুসুম একত্রে মিশিয়ে ২০ মিনিট মুখে লাগিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত এটি ব্যবহারে ত্বকের শুষ্কতা কমে আর্দ্রতা বজায় থাকবে আর ত্বক মসৃণ কোমল হবে । আপেলের এন্টি এইজিং উপাদান বলিরেখা সমস্যা সমাধানে ভীষণভাবে কাজ করে ।

মুখের কালো দাগ দূর করতে কলাঃ

banana
কলা এমন একটি ফল যা আপনি সারা বছরই পাবেন । পাকা কলা,টক দই, জলপাই তেল, মধু একত্রে মিশিয়ে মাথার ত্বকে এবং চুলে লাগিয়ে শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। চুল ঝরঝরে মসৃণ হবে। মুখের কালো দাগ দুর করতে পাকা কলা, মধু, গ্লিসারিন আর ডিমের সাদা ভাগের মিশ্রণের মাস্ক ১৫ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন।

খুশকি দূর করতে কমলালেবুঃ

orange
খুশকি দূর করতে মাথার ত্বকে কমলালেবুর রস ব্যবহার করুন । সকালে ঘুম থেকে ওঠার পর কমলালেবুর রসের সাথে গোলাপজল ও মধু মিশিয়ে তুলা দিয়ে নিয়মিত মুখে লাগালে মুখের রুক্ষ ভাব কমে যাবে, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে ও ত্বকের কোমলতা বাড়বে ।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পেঁপেঃ

papaya
পাকা পেঁপে বলিরেখা ও ম্লান ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কার্যকরী ভূমিকা রাখে। পাকা পেঁপে সামান্য দুধ ও লেবুর রসের সাথে চটকে মুখ ও গলায় নিয়মিত লাগান, ত্বকের ক্লান্তি ভাব কেটে যাবে ।

চোখের চারপাশের ডার্ক সার্কেল দূর করতে শসাঃ

cucumber-hi
চোখের ক্লান্তি ভাব ও ডার্ক সার্কেল দূর করতে শসার ব্যবহারের কথা আমরা প্রায় সবাই জানি। ত্বকের পুষ্টি বাড়াতে শসা কুড়ে তাতে দই ও ওটমিল মিশিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। মিশ্রণটি শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

ত্বকের আর্দ্রতা বাড়াতে তরমুজঃ

watermelon
স্কিন টোন লাইট করতে এবং ত্বকের আর্দ্রতা বাড়াতে তরমুজের রসের সংগে শসার রস মিশিয়ে বানানো ফেসপ্যাক ১০ মিনিট করে নিয়মিত ব্যবহার করুন।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আঙ্গুরঃ

grape
মুখের ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আঙ্গুর খুব উপকারী । মুলতানি মাটি, আঙ্গুরের রস, গোলাপজল ও লেবুর রস একত্রে মিশিয়ে নিজেই বানিয়ে নিন নিজের ফেসপ্যাক আর হয়ে উঠুন দীপ্তিময় সুন্দর ।

সারা বছরের মৌসুমী ফলের যথাযথ ব্যবহার যেমন আপনার স্বাস্থ্যকে রাখবে সুন্দর আর ত্বককে করে তুলবে দীপ্তিময় । তো নিজেই হয়ে উঠুন নিজের বিউটিশিয়ান।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
14 অগাস্ট "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mustafiz007 (47 পয়েন্ট)
1 উত্তর
16 ডিসেম্বর 2018 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD.AL-YAKIN.MONDOLL (1,032 পয়েন্ট)
1 উত্তর
15 নভেম্বর "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md:Tuhin (770 পয়েন্ট)
0 টি উত্তর
18 জুলাই "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন রুহুল কিশোরগঞ্জ। (90 পয়েন্ট)
0 টি উত্তর
16 মে "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

359,608 টি প্রশ্ন

454,786 টি উত্তর

142,416 টি মন্তব্য

190,220 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...