বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
204 জন দেখেছেন
"মহাকাশবিজ্ঞান" বিভাগে করেছেন (-1 পয়েন্ট)
এইটা কসমিক কি আমি তা জানি না। আমাকে জানান

3 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (-204 পয়েন্ট)
মহাবিশ্বের বয়সের তুলনায় মানুষের বয়স অতি নগণ্য। আমাদের জীবনের কোন ঘটনার সময় বছর দিয়ে হিসাব করা হয়, বয়স হিসাব করা হয় কয়েক যুগ দিয়ে, বংশ পরম্পরার ইতিহাস শতাব্দী দিয়ে আর সমগ্র মানব জাতির ইতিহাস পরিমাপ করা হয় কয়েক লক্ষ বছরের হিসাবে। কিন্তু, আমাদের তথা মানুষের জন্মের আগের সময়টা ছিল এর তুলনায় অনেক বেশী। সেই সময়ের হিসাব নিতে গিয়ে আমরা ক্লান্ত হয়ে যাই, কিন্তু হিসাব আর শেষ হয় না। এ সম্বন্ধে আমরা খুবই কম জানি। আর কম জানাটাই স্বাভাবিক। কারণ সে সময়ের কোন লিখিত ইতিহাস নেই এবং এ ধরণের সময়ের কল্পনা করাও আমাদের পক্ষ কষ্টকর।
তারপরও সুদূর অতীতের সময়কে ছকে ফেলতে শুরু করেছি আমরা। তেজস্ক্রিয় ডেটিং এর মাধ্যমে প্রত্নতাত্ত্বিক বয়স নির্ধারণ করা যাচ্ছে। জীবাশ্মের বয়স নির্ণয় করা যাচ্ছে। আর বিশাল স্কেলে ভূতাত্ত্বিক সময় ভাগ করার কাজও শুরু হয়ে গেছে। এর পাশাপাশি জ্যোতিঃপদার্থবিজ্ঞানের আশির্বাদে গ্রহের ভূত্বক, তারা, আকাশগঙ্গা এবং অন্যান্য ছায়াপথের বয়স নির্ণয় করা গেছে। পরিশেষে তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের মাধ্যমে মহাবিশ্বের জন্মের সময়টিও জেনে গেছি আমরা। অংকের প্যাঁচে পড়ে জন্মের ইতিহাস ফাঁস করতে বাধ্য হচ্ছে মহাবিশ্ব। আমরা নিশ্চিত, একটি মহা বিস্ফোরণের মাধ্যমে বর্তমান মহাবিশ্বের সৃষ্টি হয়েছিল। কিন্তু এর মাধমেই মহাবিশ্বের প্রথম জন্ম হয়েছে, নাকি মহা বিস্ফোরণ এমন এক প্রক্রিয়া যার মাধ্যমে আগের সব তথ্য ধ্বংস হয়ে নতুন স্থান-কালের সৃষ্টি হয় সেটা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না।
0 টি পছন্দ
করেছেন (187 পয়েন্ট)
এটি মহাজাগতিক বর্ষপন্জিকা।এতে মহাবিশ্বের সৃষ্টি এবং ধ্বংসের দিনকাল নিয়ে আলোচনা করা হয়।
0 টি পছন্দ
করেছেন (-2 পয়েন্ট)

কসমিক কালেন্ড্যার কথাটি Cosmos a space time odyssey  এর প্রথম পর্বে ব্যাখা করা হয়। এর মাধ্যমে বিগ ব্যাং থেকে আজ পর্যন্ত ঘটা সব কিছু ১বছরের মধ্যে কল্পনা করে ব্যাখা করা হয়।s

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
27 অক্টোবর 2018 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Muhammad Faruk (0 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
18 অগাস্ট 2016 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মাহনুর (155 পয়েন্ট)
1 উত্তর
17 নভেম্বর 2015 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন শান্ত রায় (-7 পয়েন্ট)
1 উত্তর
09 সেপ্টেম্বর 2013 "আলো" বিভাগে জিজ্ঞাসা করেছেন ontu (587 পয়েন্ট)

293,251 টি প্রশ্ন

379,727 টি উত্তর

114,790 টি মন্তব্য

160,922 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...