414 জন দেখেছেন
"সৌরজগৎ" বিভাগে করেছেন (1,025 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,025 পয়েন্ট)
আমাদের সূর্য তার পরিবার নিয়ে ঘন্টায় ৮ লক্ষ কিলোমিটার বেগে মিল্কিওয়ের কেন্দ্রকে পরিক্রমণ করছে। মিল্কিওয়ে গ্যালাক্সীর চারপাশ ঘুরে আসতে সূর্যের ২০কোটি বছর লাগে। এই সময়কে কসমিক বছরও বলে। মহাজাগতিক বস্তুসমূহের ক্ষেত্রে দুটো টার্ম খুবই গুরুত্বপূর্ণ- Rotation ও Revolution। রোটেশন হচ্ছে নিজের অক্ষের চারদিকে আবর্তন। আর রিভোলিউশান হচ্ছে অন্য কোন মহাজাগতিক বস্তুর চারদিকে ঘুরে আসা, মানে পরিক্রমণ। মিল্কিওয়ে গ্যালাক্সির ক্ষেত্রে রোটেশন তথা নিজস্ব অক্ষের চারদিকে আবর্তন ঘটে। আর মিল্কিওয়ে Local Group (মিল্কিওয়ে, Andromeda Galaxy সহ ৫৪ এর অধিক গ্যালাক্সির একটি গ্রুপ) এর চারদিকে পরিক্রমণ করে। Local Group আবার Supercluster (অপেক্ষকৃত ক্ষুদ্রতর গ্যালাক্সিগ্রুপ নিয়ে গঠিত বড় গ্যালাক্সি গ্রুপ কে Supercluster বলে) কে পরিক্রমণ করে। Supercluster রা কাউকে পরিক্রমণ করে না বরং নিজেদের থেকে দূরে সরে যায়। এরাই এ পর্যন্ত জানা মহাবিশ্বের সর্ববৃহৎ কাঠামো।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
30 জানুয়ারি 2014 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মাদ শুভ (8,465 পয়েন্ট)
1 উত্তর
21 মার্চ 2014 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Injamamul Islam (4,705 পয়েন্ট)
1 উত্তর
23 জানুয়ারি 2014 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (2,489 পয়েন্ট)

289,153 টি প্রশ্ন

374,671 টি উত্তর

113,332 টি মন্তব্য

157,661 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...