1,249 জন দেখেছেন
"তথ্য-প্রযুক্তি" বিভাগে করেছেন (1,025 পয়েন্ট)
জিপিএস মানে হল গ্লোবাল পজিশনিং সিস্টেম। এটা আসলে বিশেষ ধরণের ফ্রিকোয়েন্সির উপর ভিত্তি করে কোন বস্তুর সূক্ষতম অবস্থান নির্ণয়ের একটি পদ্ধতি।
Global Positioning System এর তিনটি অংশ আছে -
 ১) মহাকাশ অংশ
 প্রথমে ২৪ টি উপগ্রহ দিয়ে এটি তৈরি করা হয়, এখন ৩২ টি উপগ্রহ কার্যক্ষম। পুরা সিস্টেমকে বলে NAVSTAR GPS.
কক্ষপথগুলো এমনভাবে সাজানো হয়েছে যাতে পৃথিবীর যেকোন জায়গা থেকে যে কোন সময় কমপক্ষে চারটি স্যাটেলাইট দৃশ্যমান হয়। স্যাটেলাইটগুলো প্রতিনিয়ত দুধরনের সংকেত (signal) প্রেরণ করছে ; L1ও L2। L1 হচ্ছে বেসামরিক লোকের জন্য, যার ফ্রিকোয়েন্সী 1575.42 MHz (UHF band)। এই সংকেতের জন্য প্রয়োজন Line of sight। অর্থাৎ যোগাযোগের সময় স্যাটেলাইট ও রিসিভারের মাঝখানে কোন প্রতিবন্ধকতা থাকতে পারবে না। L1 সংকেতে যেসব তথ্য থাকে তার মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে: "I'm satellite X", My position is Y এবং "This information was sent at time Z". তাছাড়া থাকে almanac data ও ephemeris data। সংকেতগুলো আসে আলোর গতিতে (৩০০,০০০ কিলোমিটার/সেকেন্ড)। প্রতিটি সংকেতে sending time লেখা থাকে।
 ২) নিয়ন্ত্রণ অংশ
 এই অংশ নিয়ন্ত্রণ করে US Air Force.
 ৩) গ্রাহক অংশ
 এই অংশ সাধারণ মানুষের ব্যবহারের জন্য শর্তসাপেক্ষে উন্মুক্ত। এই অংশ প্রয়োজনীয় তথ্য গ্রহণ করে গ্রাহক কোথায় আছে তা দেখায় ।

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (13 পয়েন্ট)
G.P.S =Global Positioning System it International Network Base Positing Data Software GPS = Gard Par Subject Results
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
13 নভেম্বর 2018 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fiad (5 পয়েন্ট)
1 উত্তর
06 জানুয়ারি 2016 "Abbreviation" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD.ARIFUL ISLAM (-5 পয়েন্ট)

288,658 টি প্রশ্ন

374,042 টি উত্তর

113,136 টি মন্তব্য

157,262 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...