বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
16,275 জন দেখেছেন
"ইন্টারনেট" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (15,868 পয়েন্ট)

বয়স ২৫ থেকে ৫০ এর কোঠায় থাকা যেসব নারীদের ফেসবুক একাউন্ট আছে তাদের জন্য একপ্রকার সতর্কবার্তাই দিলেন গবেষকেরা । দীর্ঘ গবেষণা, যাচাই বাছাইয়ের পর গবেষকদের বক্তব্য সম্ভব হলে ধীরে ধীরে তাদের ফেসবুক আসক্তি কাটিয়ে এই জগত থেকে বের হয়ে থাকাই ভালো ।গবেষকেরা অবশ্য ইন্টারনেট থেকে বের হবার পরামর্শ দেননি এই বয়সি নারীদের । 

সম্প্রতি  ‘সেক্স রোলস’ জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে উপরোক্ত বয়সী নারীদের নিয়ে ব্যাতিক্রমি  তথ্য প্রকাশ করেন তারা । এই তথ্য প্রকাশের পর ভুক্তভোগীদের অনেকেই ঘটনার সত্যতাও স্বীকার করেছেন। প্রকাশও করেছেন গবেষণার সত্যতা নিয়ে নিজ নিজ ভাবনা ।

ফেসবুকে অ্যাকাউন্ট খোলার কিছুদিন পর রীতিমতো হতাশায় ভোগেন মধ্যবয়সী নারীরা। আর এর অন্যতম কারণ, ফেসবুকে বন্ধুদের মাঝে নিজের ছবি প্রকাশ। কিন্তু কেন ? সে বিশ্লেষণে মুলত তারা বলছেন,  পৃথিবী জুড়ে অন্য সব সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোকে পেছনে ফেলে ফেসবুক বর্তমানে সবচেয়ে বেশি এগিয়ে । 

বর্তমানে অন্যতম এই মাধ্যমটিতে প্রজন্মের তরুন -তরুনীদের মধ্যে পাল্লা দিয়ে বেড়েছে সুন্দর সুন্দর আকর্ষণীয় সব ছবি দেয়ার ধুম । কিন্তু টিন এজদের মত করে উল্লেখিত বয়সের নারীদের নানা সামাজিকতা, প্রতিবন্ধকতার ঘেরটোপে আটকে সে প্রতিযোগিতায় থাকতে হয় পিছিয়েই।

গবেষণায় বলা হয়, নারীরা নিজেদের দৈহিক সৌন্দর্য নিয়ে হতাশা বোধ করেন ২৫ এর পর থেকেই সেটা প্রবল আকারে বাড়তে থাকে তিরিশের পর থেকে চলতে থাকে প্রায় পঞ্চাশ অবধি । গবেষকদের একজন সামান্থা স্ট্রোঞ্জ বলেন, ‘ফেসবুকে তারা যখন নিজেদের ছবি আপলোড করেন এবং এগুলো দেখেন, তখন তাদের মনটা আরও খারাপ হয়ে যায়।’

তবে, এ বয়সী নারীদের যারা ফেসবুক ব্যবহার করেন না তারা নিজের ওপর দারুণ সন্তুষ্ট।

এ গবেষণায় অংশ নেন ১১ হাজার মানুষ যাদের ৬২.৫ শতাংশ নারী এবং যাদের ৩৭.৫ শতাংশের বয়স ১৮ বছরের বেশি। বাকিদের বয়স ৪৯ বছরের মধ্যে। এদের মধ্যে ফেসবুক ব্যবহারকারী যেমন আছেন, আবার ব্যবহার করেন না এমনও আছেন। গবেষণায় অংশ নেয়াদের ৬৯ শতাংশের ফেসবুক প্রোফাইল রয়েছে।

নারীরা গড়ে পুরুষদের চেয়ে বেশি সময় ফেসবুক ব্যবহার করেন বলেও গবেষণায় উল্লেখ করা হয়।

ব্যবহারকারীদের মধ্যে যাদের বয়স ২৫-৫০ বছরের মধ্যে তাদের অধিকাংশের মনে নিজেকে নিয়ে হতাশা কাজ করে। অন্যদিকে, যাদের বয়স ১৮-৩০-এর মধ্যে তাদের ফেসবুক ব্যবহার নিয়মিত কাজের অংশ এবং নিজেকে নিয়ে তাদের মনে কোনো হতাশা কাজ করে না।

মোঃ আরিফুল ইসলাম বিস্ময় ডট কম এর প্রতিষ্ঠাতা। খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগেই ২০১৩ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে বিস্ময় ডট কম। পেশাগত ভাবে প্রোগ্রামার।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
09 অগাস্ট "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
20 জানুয়ারি 2015 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন md_emon (40 পয়েন্ট)

359,857 টি প্রশ্ন

455,053 টি উত্তর

142,473 টি মন্তব্য

190,300 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...